বিদ্যালয় বার্তা

প্রাথমিকে ফের বৃত্তি পরীক্ষার সিদ্ধান্ত, ২০ শতাংশ শিক্ষার্থীর সুযোগ

এক যুগ পর প্রাথমিক শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলে ভিত্তিতে ২০ শতাংশ শিক্ষার্থী এই সুযোগ পেতে পারেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একটি স্কুলের ১০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে প্রতিষ্ঠান প্রধানরা এই হার বাড়ানোর অনুরোধ জানিয়েছেন।

ওই সূত্র আরও জানায়, শিক্ষকদের অনুরোধের প্রেক্ষিতে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা করছে অধিদপ্তর। বিষয়টি নিয়ে শিগগিরই সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এবং অপারেশন) মনীষ চাকমা বলেন, প্রাথমিকভাবে ১০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় বসানোর সিদ্ধান্ত হয়েছে। তবে এই হার বাড়ানোর বিষয়ে ভাবা হচ্ছে। ২০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় বসানোর বিষয়ে ভাবছে অধিদপ্তর।

জানতে চাইলে ডিপিই মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা কিছুটা বাড়ানো হবে। তবে সেটি কত শতাংশ তা এখনই বলা যাচ্ছে না। সবার সাথে আলোচনা করে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *