বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে জন্মাষ্টমী উৎসব পালন

শোভাযাত্রা, আলোচনা সভা ও নাম কীর্তনসহ নানা আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) জন্মাষ্টমী উৎসব পালন করা হয়েছে। বুধবার (৬ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।

এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে শান্ত চত্বর এসে শেষ হয়।

বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পূর্বে হরিনাম কীর্তন ও প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সভার শুরুতে গীতাপাঠ করেন নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সৌরভ ঘোষ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জয় শর্মা। এসময় জয় শর্মা বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের পক্ষ থেকে ক্যাম্পাসে উপাসনালয় স্থাপন ও সম্মিলিতভাবে শারদীয় দুর্গোৎসব পালনের উদ্যোগ নেওয়া সহ কয়েকটি দাবি জানান বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলা) ব্যবস্থাপক সাত্ত্বিক দাস বলেন, ভগবান এই জড় জগৎ সৃষ্টি করেছেন এবং তার মাধ্যমেই এই জড় জগৎ প্রকাশিত হয়েছে। ভগবানকে বোঝার জন্য যে বিষয়টি অবশ্যই প্রয়োজন সেটি হচ্ছে অসাম্প্রদায়িকতা। ভগবানকে পাওয়ার ক্ষেত্রে আমাদের ভোগের লালসাটি বাধাস্বরূপ। ভগবান চাইলে সব কিছুই করতে পারেন এই জগৎ-সংসারে কোনো কিছুই তার জন্য অসম্ভব নয়। আমাদের সবার উচিত সম্প্রীতি বজায় রেখে চলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *