স্বাস্থ্য ও চিকিৎসা

ডেঙ্গুতে চার দিনে ৫ শিশুর মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজন মারা গেছে। তার বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে। এ নিয়ে টানা চার দিনে পাঁচ শিশুর মৃত্যু হলো। আর চলতি মাসে এখন পর্যন্ত এডিস মশাবাহিত এ রোগে মারা গেছেন ১৩ জন।

রোববার (৮ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৪৬৩ জন। হাসপাতালে নতুন ভর্তিদের মধ্যে চট্টগ্রাম বিভাগে ৯১ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ৫২, ঢাকা উত্তর সিটিতে ৬৫, ঢাকা দক্ষিণ সিটিতে ১২৮, খুলনা বিভাগে ৪৬ ও ময়মনসিংহ বিভাগে ৯ জন রয়েছেন। গত এক দিনে সারা দেশে ৩৮৯ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

ডেঙ্গুতে এক সপ্তাহে ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ছাড়পত্র পেয়েছেন ১৩ হাজার ৯৯২ জন। গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন। মারা যান ১ হাজার ৭০৫ জন।

চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৬৭০ জন। এসময় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৯৬ জনের মৃত্যু হয়েছে। ডেঙ্গুতে মারা যাওয়া রোগীদের মধ্যে ৫১ শতাংশ নারী। আর পুরুষ ৪৯.৪ শতাংশ।

অপর দিকে ১ জানুয়ারি থেকে গতকাল রোববার পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর মধ্যে ৬১ দশমিক ৫ শতাংশ পুরুষ ও নারী ৩৮ দশমিক ৫ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *