কলেজ বার্তা সর্বশেষ

কলেজ ভর্তি নিশ্চায়নের শেষদিন আজ, না করলে আবেদন বাতিল

একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে গত ২৩ জুন। এরপর থেকে চলছে নিশ্চায়ন প্রক্রিয়া। অর্থাৎ কোনো শিক্ষার্থী যে কলেজে মনোনীত হয়েছেন, তাতে ভর্তি হতে চান কি না, তা ফি পরিশোধের মাধ্যমে নিশ্চিত করা।

শনিবার (২৯ জুন) রাত ৮টায় প্রথম ধাপের এ নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হচ্ছে। এসময়ের মধ্যে কলেজ পাওয়া কোনো শিক্ষার্থী যদি ৩৩৫ টাকা পরিশোধ করে নিশ্চায়ন না করেন, তাহলে তার কলেজে মনোনয়ন ও প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া বাতিল বলে বিবেচিত হবে।

একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপের আবেদনের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়নের শেষ সময় শনিবার রাত ৮টা পর্যন্ত। নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন এবং আবেদন বাতিল হবে। তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যেসব শিক্ষার্থী কলেজ পেয়েছে, তাদের নিশ্চায়ন করা জরুরি। তারা যে কলেজ পেয়েছে, তা মাইগ্রেশনের মাধ্যমে পরিবর্তন হতে পারে। কিন্তু নিশ্চায়ন না করলে পরবর্তী সময়ে তারা তুলনামূলক আরও অজনপ্রিয় কলেজও পেতে পারে। আমরা বলবো, নিশ্চায়ন করে মাইগ্রেশনের জন্য অপেক্ষায় থাকা ভালো।

যেভাবে নিশ্চায়ন করা যাবে

নির্বাচন নিশ্চায়নের জন্য নিজ পোর্টালে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিশ্চায়নের ফি দিয়ে নির্বাচন নিশ্চায়ন করা যাবে। নির্বাচন ও নিশ্চায়ন সংক্রান্ত নির্দেশিকা এখানে দেখা যাবে।

অন্যদিকে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিশ্চায়ন ফি দিতে অসুবিধা হলে সরাসরি বিকাশের মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধ করে নিশ্চায়ন করতে পারবেন শিক্ষার্থীরা। বিকাশের মাধ্যমে সরাসরি নিশ্চায়ন ফি পরিশোধের নিয়ম দেখুন এখানে

দ্বিতীয়-তৃতীয় ধাপে আবেদন ও ফল

৩০ জুন শুরু হবে দ্বিতীয় ধাপের আবেদন প্রক্রিয়া। এ ধাপে আবেদন চলবে ২ জুলাই রাত ৮টা পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

৯-১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন শুরু হবে। ১২ জুলাই তৃতীয় ধাপের ফল প্রকাশ এবং ১৩-১৪ জুলাই তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে।

তিন ধাপে নির্বাচিত এবং সফলভাবে নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ১৫ থেকে ২৫ জুলাই পর্যন্ত। ৩০ জুলাই অনুষ্ঠানিকভাবে সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *