খেলাধুলা সর্বশেষ

ইউরো ফাইনালে রাতে মুখোমুখি স্পেন বনাম ইংল্যান্ড

৩০ দিন, ৫০ ম্যাচ এবং ১১৪ গোল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে এটি পুরো আসরের হালখাতা। যাতে নতুন অঙ্ক যোগ করতে যাচ্ছে ইউরোপের দুই জায়ান্ট স্পেন এবং ইংল্যান্ড। এই দুই পরাশক্তি আজ (রোববার) রাতে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বার্লিনে ইউরোর শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে। স্পেনের লক্ষ্য চতুর্থবারের চ্যাম্পিয়নশিপ, অন্যদিকে গতবারের রানারআপ ইংলিশরা প্রথম শিরোপা জয়ের স্বপ্ন দেখছে।

ফুটবল বিশারদদের অধিকাংশ পূর্বাভাসেই তুলনামূলক ফেবারিট বলা হচ্ছে স্পেনকে। তার কারণ আর কিছু নয়, তরুণ আর অভিজ্ঞতার মিশেলে গড়া লুইস দে লা ফুয়েন্তের দলটি। পুরো টুর্নামেন্টজুড়েই তারা দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়ে আসছে। স্পেন গ্রুপপর্ব শেষ করেছিল সবার শীর্ষে থেকে। জর্জিয়াকে ৪-১ গোলে হারানোর পর, জার্মানি-ফ্রান্সকে হারিয়েছে সমান ২-১ ব্যবধানে। এভাবে ২০১২ সালের পর এই প্রথম তারা কোনো বড় টুর্নামেন্টের ফাইনালেও উঠে গেছে। তাদের সামনে এখন আর কেবল একটাই বাধা, ইংল্যান্ডকে হারিয়ে ইউরোর শিরোপা ছোঁয়াই বড় লক্ষ্য ৬৩ বছর বয়সী লা ফুয়েন্তের।

তার দলে আছে লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামসের মতো তরুণ গতিসম্পন্ন তারকা। আছেন দানি ওলমো, রদ্রিগো, ফ্যাবিয়ান রুইজ কিংবা আলভারো মোরাতাদের মতো অভিজ্ঞরা। দানি কারভাহাল, ফার্নান্দো নাচো কিংবা গোলবারে সিমন্সরাও তাদের প্রতিপক্ষকে শক্ত চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত। অন্যদিকে, ইংল্যান্ডেরও আক্রমণভাগ থেকে শুরু করে গোলবার পর্যন্ত তারকায় ঠাসা একটি দল। হ্যারি কেইন, জ্যুড বেলিংহাম, ফিল ফোডেন, ডেকলান রাইস ও পিকফোর্ডরাও সমান তালে লড়াই জমিয়ে তুলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *