বিদেশ শিক্ষা সর্বশেষ

আয়ারল্যান্ডের উচ্চশিক্ষায় লাগবে না আইএলটিএস, আবেদন করুন আজই

বিদেশে উচ্চশিক্ষায় ইউরোপের দেশগুলোর মধ্যে শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় আয়ারল্যান্ডের অবস্থান। উন্নত কাঠামো ও অর্থনীতির দেশ হওয়ায় উচ্চশিক্ষার জন্য বিশ্বজুড়ে চাহিদা রয়েছে দেশটির। এছাড়া অন্যান্য দেশের তুলনায়
উচ্চশিক্ষায় খরচ কম হওয়ায় বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য দেশটি খুবই জনপ্রিয়। বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর ৩ শতাংশই রয়েছে দেশটিতে। গবেষণায় আগ্রহী  বেশির ভাগ শিক্ষার্থীই পড়তে যান আয়ারল্যান্ডে ।

আয়ারল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের যেকোনো কোর্সে পড়ার সুযোগ দেওয়া হয়ে থাকে। তবে অনেক বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজিতে দক্ষতার প্রমাণের জন্য আইইএলটিএস বা টোয়েফলের পরীক্ষার সনদ প্রদান করতে হয়। তবে কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান আইইএলটিএস বা টোয়েফল ছাড়াই ভর্তির সুযোগ দেয়। ইংরেজির দক্ষতা প্রমাণের বিকল্প উপায়ে শিক্ষার্থী ভর্তির সুযোগ দেয় এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

যে যে বিশ্ববিদ্যালয়ে আইএলটিএস ছাড়াই অধ্যায়নের সুযোগ রয়েছে
* ইউনিভার্সিটি কলেজ কর্ক।
* ইউনিভার্সিটি কলেজ ডাবলিন।
* রয়্যাল কলেজ অফ সার্জনস,আয়ারল্যান্ড।
* ইউনিভার্সিটি অফ লিমেরিক।
* ন্যাশনাল ইউনিভার্সিটি অফ আয়ারল্যান্ড, গালওয়ে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য পোল্যান্ডের নজরকাড়া কিছু স্কলারশিপঃ- 
* আয়ারল্যান্ড সরকারের ইন্টারন্যাশনাল স্কলারশিপ।
* আরসিএসআই ইন্টারন্যাশনাল ফার্মেসি স্কলারশিপ।
* এনইউআই গ্যালওয়ে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট স্কলারশিপ।
* ইউনিভার্সিটি কলেজ ডাবলিন গ্লোবাল এক্সিলেন্স স্কলারশিপ।
* জেনারেশন স্টাডি অ্যাব্রোড স্কলারশিপ।
* গ্র্যাটান স্কলারশিপ।
* ডাবলিন সিটি ইউনিভার্সিটি স্কলারশিপ।
* হার্ডিম্যান পিএইচডি স্কলারশিপ।
* মায়নুথ ইউনিভার্সিটি স্কলারশিপ।
* ইউনিভার্সিটি অব লিমেরিক স্কলারশিপ।

আইএলটিএসের বিকল্প হিসেবে যে যোগ্যতা থাকতে হবে আপনার
* কোনো শিক্ষার্থী যদি আগে একটি ইংরেজি মাধ্যমের ইনস্টিটিউট বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিগ্রি সম্পন্ন করে থাকেন, তাহলে আপনাকে ‘ইংরেজি ভাষার দক্ষতা’র সনদ পেতে পারেন। আইইএলটিস এবং টোয়েফলের বিকল্প হিসাবে সেই সনদ বিশ্ববিদ্যালয়ের আবেদনের সময় জমা দিতে হবে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় পূর্ববর্তী প্রতিষ্ঠান থেকে ইংরেজি দক্ষতার প্রশংসাপত্র গ্রহণ করে থাকেন।

* আবার কিছু ক্ষেত্রে কিছু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়নের জন্য স্কাইপ বা ভিডিও কলে সাক্ষাত্কার নেয় ইংরেজি দক্ষতার প্রমাণের জন্য। সেই সাক্ষাৎকারে ভালো করতে পারলে আইইএলটিএসের সনদের প্রয়োজনের ক্ষেত্রে ছাড় পাওয়া যায়।

* ইংরেজি ভাষা পরীক্ষার ক্ষেত্রে আয়ারল্যান্ডের কিছু বিশ্ববিদ্যালয় আইইএলটিএস ছাড়া অন্যান্য ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা গ্রহণ করে থাকে। যেমন: ডুওলিঙ্গোও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান গ্রহণ করে।
ডুওলিঙ্গো গ্রহণ করে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা দেখতে ক্লিক করুন

* আবার নেটিভ ইংলিশ স্পিকার বা ইংরেজিভাষী দেশের নাগরিক হয়ে থাকেন অথবা আপনি যদি ইংরেজিভাষী দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলো থেকে আপনার শিক্ষা কার্যক্রম শেষ করে থাকেন সে ক্ষেত্রে আপনার আইইএলটিএসের সনদের প্রয়োজন নেই।

বিদেশে উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন।এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করত মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *