বিদ্যালয় বার্তা সর্বশেষ

ষষ্ঠ থেকে নবম শ্রেনীর ষাণ্মাসিক মূল্যায়নের সূচি প্রকাশ

চলতি (২০২৪) শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচি প্রকাশ করা হয়েছে। সূচি অনুযায়ী, ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে আগামী ৭ জুলাই, যা চলবে ২২ জুলাই পর্যন্ত।

বুধবার (৮ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরীর সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে নতুন জাতীয় শিক্ষাক্রমের আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে। একই সঙ্গে শিক্ষাবর্ষের শুরু থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম চলছে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসারে শিক্ষাবর্ষের ছয়মাসে একটি সামষ্টিক মূল্যায়ন এবং বছরের শেষ দিকে সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। সে অনুসারে জুন মাসের শেষে বা জুলাই মাসের প্রথমে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করা প্রয়োজন।

এতে আরও বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষের প্রথমে জাতীয় নির্বাচন, তীব্র শৈত্যপ্রবাহ, পবিত্র রমজান ও ঈদুল ফিতর এবং প্রচণ্ড তাপপ্রবাহের কারণে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হয়েছে। তাই জুন মাসের শেষে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন ৭ জুলাই থেকে শুরু হবে।

গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়। চলতি বছর বাস্তবায়ন করা হয় দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে। এরপর ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এ শিক্ষাক্রম চালু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *