সর্বশেষ স্কলারশিপ

শুধুমাত্র নারী শিক্ষার্থীদের জন্য ব্রিটিশ কাউন্সিলের সেরা স্কলারশিপ

দুই যুগ আগেও সময় এমন ছিল যে, নারীরা কোনোমতে স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়তেন। কিন্তু বর্তমান সময়ে ভিন্ন চিত্র দেখা যায়। নারীরা নিজেরাই নিজের সিদ্ধান্ত নিতে পারছেন। সব ধরনের চ্যালেঞ্জিং পেশায় কিংবা উচ্চশিক্ষায় নিজের উপস্থিতি নিশ্চিত করছেন নারীরা।

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছরই হাজারো শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমান। এর মধ্যে পুরুষ শিক্ষার্থীদের পাশাপাশি নারী শিক্ষার্থীরাও সমান সংখ্যকভাবে এগিয়ে রয়েছে। কেননা উচ্চশিক্ষা ও পেশাগত দক্ষতা বিকাশে শুধু নারীদের জন্যই আছে নানা আন্তর্জাতিক স্কলারশিপ ও ফেলোশিপ। আজ আমরা বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে নারী শিক্ষার্থীদের জন্য সেরা একটি স্কলারশিপ সম্পর্কে জানবো।

(১) ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ
দক্ষিণ এশিয়ার নারী শিক্ষার্থী ও গবেষকদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে স্কলারশিপ প্রদান করে ব্রিটিশ কাউন্সিল। উইমেন ইন স্টেন (সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যাথম্যাটিকস) নামে এই স্কলারশিপের আওতায় যুক্তরাজ্যের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি অ্যাকাডেমি ফেলোশিপ অর্জনের সুযোগ প্রদান করা হয়ে থাকে। বিশ্ববিদ্যালয় ভেদে আবেদনের সময়সীমার ভিন্নতা থাকে।

এ স্কলারশিপ প্রোগ্রাম আমেরিকা, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নারীদের উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈশ্বিক অংশীদার-ত্বের অংশবিশেষ। যে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে, (১) কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন, (২) অ্যাঙ্কলিয়া রাসকিন ইউনির্ভাসিটি, (৩) ইউনির্ভাসিটি অব গ্রিনউইচ, (৪) ইউনির্ভাসিটি অব সাউদাম্পটন, (৫) কভেন্ট্রি ইউনির্ভাসিটি।

যুক্তরাজ্যের উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন।এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করত মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *