কলেজ বার্তা বিদ্যালয় বার্তা

৫ ফেব্রুয়ারী পালিত হবে জাতীয় গ্রন্থাগার দিবস

আগামীকাল রোববার (৫ ফেব্রুয়ারি) সারাদেশে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩ পালন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’। শনিবার রাজধানীর জাতীয় জাদুঘরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

স্মার্ট দেশ গঠনে গ্রন্থাগারের ভূমিকা ও করণীয় বিষয়ে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক নাসির উদ্দিন মুন্সী। এসময় গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু বকর সিদ্দিক উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে ৫ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে প্রতি বছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালন করা হয়। দেশের সব পর্যায়ের জনগণকে জাতীয় গ্রন্থাগার দিবসের তাৎপর্য সম্পর্কে সঠিকভাবে অবহিত ও সচেতনতার লক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন গণগ্রন্থাগার অধিদপ্তর এবং এর আওতাধীন বিভাগীয় জেলা, উপজেলা গণগ্রন্থাগার একযোগে দিবসটি পালন করবে।

বলা হয়েছে, জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বাড়ানো, ময়মনসিংহ সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *