বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

৩১ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে নেই উপাচার্য

দেশে শিক্ষা কার্যক্রম চালু থাকা ১০২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩১টিতেই নেই উপাচার্য। ৭০টিতে নেই উপ-উপাচার্য। আর কোষাধ্যক্ষ নেই এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৬টি। এরমধ্যে আবার কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে শীর্ষ এই তিনটি পদই শূন্য থাকে। যেসব বিশ্ববিদ্যালয়ে এসব পদগুলো শূন্য রয়েছে সেখানের শিক্ষার্থীরা তাদের কাজে সমস্যায় পড়ছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রাজধানীর বাংলাদেশ ইউনিভার্সিটি, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটিতে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ—গুরুত্বপূর্ণ এ তিনটিই পদই শূন্য রয়েছে এ তিন বিশ্ববিদ্যালয়ে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অর্জিত ডিগ্রির মূল সনদে আচার্যের নিয়োগ করা উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রককে স্বাক্ষর করতে হয়। শিক্ষার্থীরা জানিয়েছেন, যেখানে নিয়মিত উপাচার্য নেই, সেখানে তারা এসব কাজে সমস্যায় পড়ছেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগে প্রতি পদে তিনজনের নাম শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হয়। সেটা যাচাই-বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠানো হয় প্রতি পদে একজনকে নিয়োগের জন্য। রাষ্ট্রপতি দেশের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য।

গুরুত্বপূর্ণ তিনটি পদ শূন্য থাকা রাজধানীর দি পিপলস ইউনিভার্সিটির রেজিস্ট্রার আবুবকর বলেন, ট্রাস্টি বোর্ডের কোরাম পূর্ণ না হওয়ায় তারা উপাচার্য পদে নিয়োগের প্রস্তাব পাঠাতে পারছেন না। তাদের বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্যের পদ নেই। কোষাধ্যক্ষ নিয়োগের জন্য তারা প্রস্তাব পাঠিয়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *