বিদেশ শিক্ষা সর্বশেষ

২৯ ও ৩১ জানুয়ারি পালিত হবে মার্কিন দূতাবাসের আয়োজিত ‘বিশ্ববিদ্যালয় মেলা’

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস প্রথমবারের মতো ঢাকা এবং চট্টগ্রামে যুক্তরাষ্ট্র বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করবে। আগামী ২৯ জানুয়ারি চট্টগ্রাম এবং ৩১ জানুয়ারি ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হবে। মার্কিন দূতাবাস হতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ইডিপ্রোগ্রামস-এর সঙ্গে অংশীদারিত্বে দূতাবাস তার এডুকেশনইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে মেলার আয়োজন করবে। প্রথম মেলা ২৯ জানুয়ারি রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে এবং দ্বিতীয়টি ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

এই কর্মসূচিটির লক্ষ্য হলো সম্ভাব্য ছাত্র, শিক্ষক এবং কলেজ কাউন্সেলরদের ১২টি স্বীকৃত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কর্মকর্তাদের কাছ থেকে মার্কিন উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানার অনন্য সুযোগ প্রদান করা। যারা ইভেন্টে যোগ দিতে চান চট্টগ্রাম এবং ঢাকার জন্য তাদেরকে নিচের লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে- https://forms.gle/aFAEzJmfJQ2wKoH78  , https://forms.gle/BxpHge2zEuhkPVF88 ।

মেলায় একে অপরের সঙ্গে আলোচনা এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি ভর্তি নিয়োগকারী, এডুকেশন ইউএসএ উপদেষ্টা এবং মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য শিক্ষার্থীদের বাসায় থেকে একের পর এক যোগাযোগের সুযোগ অন্তর্ভুক্ত থাকবে।

তাদের বুথ থেকে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তি ও বৃত্তির সুযোগের তথ্য দেবে। এছাড়াও, প্রোগ্রামটিতে এফ-১ স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া সম্পর্কিত তথ্য সেশন থাকবে। মেলাগুলো শিক্ষার্থীদের আর্থিক বিকল্পগুলোর ওপর এসএটি এবং ব্যাংকিং প্রতিনিধিদের পরীক্ষামূলক পরিষেবাগুলো থেকে সরাসরি শেখার সুযোগও দেবে।

এডুকেশনইউএসএ হলো, ১৭৮টি দেশে ৪২৫টিরও বেশি আন্তর্জাতিক ছাত্র পরামর্শ কেন্দ্রের মার্কিন পররাষ্ট্র দপ্তরের নেটওয়ার্ক রয়েছে। নেটওয়ার্কটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকৃত প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ সম্পর্কে সঠিক, ব্যাপক এবং বর্তমান তথ্য প্রদানের মাধ্যমে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের মার্কিন উচ্চ শিক্ষার প্রচার করে।

এডুকেশনইউএসএ প্রাতিষ্ঠানিক নেতাদের তাদের নিয়োগ এবং ক্যাম্পাস আন্তর্জাতিকীকরণের লক্ষ্য পূরণে সহায়তা করতে মার্কিন উচ্চ শিক্ষা সম্প্রদায়কেও পরিষেবা প্রদান করে।

বাংলাদেশে, এডুকেশনইউএসএ পরামর্শমূলক পরিষেবা এবং রেফারেন্স সামগ্রী সারাদেশে ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং ভার্চুয়ালি চট্টগ্রামে পাওয়া যায়। এ ছাড়া এডুকেশনইউএসএ রেফারেন্স লাইব্রেরি এবং রিমোট অ্যাডভাইসিং সার্ভিসগুলোও খুলনা, সিলেট এবং রাজশাহীতে আমেরিকান কর্নারের সহযোগিতায় প্রবেশযোগ্য।

সূত্র : টিডিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *