বিনোদন

২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছে ‘পাঠান’

চার বছরের বিরতির পর অ্যাকশনধর্মী “পাঠান” সিনেমার মাধ্যমে ২০২৩ সালের শুরুতেই বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ভারতীয়দের মতো বাংলাদেশি সিনেমাপ্রেমীরাও বলিউড বাদশাহর প্রত্যাবর্তন নিয়ে উন্মুখ হয়ে ছিলেন।

সাফটা চুক্তির আওতায় সম্প্রতি বলিউডের “পাঠান” দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন পরিবেশক ও প্রযোজনা সংস্থা “অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট”। কিন্তু আইনি জটিলতার কারণে বাংলাদেশের প্রেক্ষাগৃহে “পাঠান” সিনেমা মুক্তি নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল।

তবে শেষ পর্যন্ত বাংলাদেশের প্রেক্ষাগৃহে স্পাই থ্রিলার ঘরানার সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে। আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে মুক্তি পাচ্ছে এ বছরের বহুল আলোচিত “পাঠান” সিনেমা। রবিবার (১৯ ফেব্রুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের প্রেক্ষাগৃহে হিন্দি চলচ্চিত্র মুক্তির ব্যাপারে ১৯টির মতো চলচ্চিত্র-সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন একটি চুক্তিতে পৌঁছেছিল। সমিতির অনেকেই তথ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। এসব সমিতি বাংলাদেশে হিন্দি ছবি আমদানির বিরোধিতা করতে চায় না। তারা প্রতিবছর ১০টি হিন্দি সিনেমা বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার পরামর্শ দেন।

বাংলাদেশে “পাঠান” সিনেমা মুক্তির ব্যাপারে গত ২৪ জানুয়ারি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে বৈঠক হয়। বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্তাসহ চলচ্চিত্রকার কাজী হায়াৎ, হলমালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠক শেষে জানা যায়, তথ্য মন্ত্রণালয় এই বিষয়টির ব্যাখ্যা চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে শিগগিরই একটি চিঠি পাঠাবে। কারণ, মূলত বাণিজ্য মন্ত্রণালয় সিনেমা আমদানি ও রপ্তানি আইন তৈরি করেছে।

ফলে আইনি জটিলতার কারণে বাংলাদেশে “পাঠান” সিনেমা মুক্তি নিয়ে সংশয় সৃষ্টি হয়। বিষয়টি ঝুলে থাকলেও আমদানিকারকেরা আশাবাদী ছিলেন। সেই সঙ্গে বাংলাদেশের চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোও দেশে হিন্দি সিনেমা মুক্তি দেওয়ার পক্ষে অবস্থান নেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান কমিটির বলিউডের সিনেমায় আপত্তি ছিল না, তবে লাভের ভাগ চেয়েছিল সংগঠনটি।

মুক্তির আগে কিছুটা বিতর্কের মুখে পড়লেও সব প্রতিকূলতাকে পাশ কাটিয়ে ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত ২৫ জানুয়ারি দেশটির প্রেক্ষাগৃহে শুরু হয় সিনেমাটির প্রদর্শনী। প্রদর্শনী শুরু হওয়ার পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয়েছে সিনেমাটি। মুক্তির ২৫ দিন শেষে সিনেমাটি ভারত থেকে বলিউডের রেকর্ড ৫১১ কোটি রুপি আয় করেছে। গোটা বিশ্বব্যাপী সিনেমার আয় ৯৮০ কোটি রুপি ছাড়িয়েছে। মুক্তির পর বলিউড এবং ভারতীয় চলচ্চিত্রের বিগত অনেক রেকর্ডই গুঁড়িয়ে দিয়েছে চলচ্চিত্রটি।

ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পায় “পাঠান”। ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে রয়েছেন জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও। পাশাপাশি বিভিন্ন চরিত্রে আছেন ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম রোড়ে, মনিশ ওয়াদওয়া প্রমুখ। এছাড়া, স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে টাইগার ভূমিকায় ক্যামিও চরিত্রে আছেন সালমান খানকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *