প্রকৌশল বিশ্ববিদ্যালয়

২০ মে বুয়েট ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় নেওয়ার চূড়ান্ত এ সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়েছে। এরপর নির্ধারিত এ তারিখ একাডেমি কাউন্সিলে অনুমোদন হবে।

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান ভর্তি পরীক্ষার জন্য নেওয়া চূড়ান্ত তারিখের কথা নিশ্চিত করেছেন। একাডেমিক কাউন্সিলে অনুমোদনের পর বিজ্ঞপ্তি আকারে ভর্তি নীতিমালা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়টি।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, বুয়েটের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ২০ মে তারিখ নির্ধারণ করা হয়েছে। আর মূল ভর্তি পরীক্ষার (রিটেন) তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ জুন। এ সিদ্ধান্ত আমরা একাডেমিক কাউন্সিলের কাছে সুপারিশ করেছি। সেখানে এ সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

আসনসংখ্যা
পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা ১ হাজার ২৭৯টি।

আবেদনের যোগ্যতা
প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমান পরীক্ষায় পাশ করতে হবে।

গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *