বিনোদন

১৪ বছর বয়সে অনার্স শেষ ১৬ বছরে মাস্টার্স পাস

মাত্র ১৪ বছর বয়সে স্নাতক শেষ। এরপর ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে সমাজবিদ্যা নিয়ে স্নাতকোত্তরে ভর্তি হন অগস্ত্যা। এখন তার বয়স মাত্র ১৬ বছর। আর এই বয়সেই মাস্টার্স ডিগ্রিও অর্জন করেছেন হায়দ্রাবাদের এই তরুণ। তার এই অর্জনে চমকে গেছেন অনেকেই।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, অগস্ত্যাই ভারতের প্রথম শিক্ষার্থী যে মাত্র ১৬ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি পেলেন। এর আগে ১৪ বছর বয়সে স্নাতক শেষ করেছিলেন তিনি।

অগস্ত্যা বলেন, ‘আমার বাবা অশ্বিনী কুমার জয়েসওয়াল ও মা ভাগ্যলক্ষ্মী জয়েসওয়াল তারাই আমায় জীবনে চ্যালেঞ্জ নিতে শিখিয়েছেন। তাদের ছাড়া আমি কোনও কিছুই ভাবতে পারি না।’

অগস্ত্যার পরিবারের সদস্যরা জানান, ছোটবেলা থেকেই পড়াশুনায় ভাল অগস্ত্যা। তবে শুধু পড়াশোনায় নয়, অগস্ত্যা দুহাতেই সমানতালে লিখতে পারে। ভাল টেনিসও খেলেন। অগস্ত্যার এই সাফল্যে খুশি তার পরিবার।

অগস্ত্যার এক বোন নায়না জয়েসওয়াল পেশায় আইনজীবী। ভাইয়ের এ অর্জনে বেশ উচ্ছ্বসিত নায়না। আজ সকালে অগস্ত্যার রেজাল্ট প্রকাশিত হওয়ার পরপরই টুইটারে অগস্ত্যাকে শুভেচ্ছা জানিয়ে পোস্ট করেন তিনি। এরপর মূহুর্তের মধ্যে ভারতের সবচেয়ে কম বয়সী স্নাতকোত্তর ডিগ্রিধারীর খবরটি ছড়িয়ে পড়ে।

অগস্ত্যা এর আগে মাত্র ৮ বছর বয়সেই মোটিভেশনাল স্পিকার হিসাবে স্বীকৃতি পান। তিনি অবসরে টেনিস খেলেন, ছবি আঁকতে পছন্দ করেন। দুই হাতে সমানতালে লেখার ক্ষেত্রেও বেশ পটু এই তরুণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *