বিদ্যালয় বার্তা

১০ ডিসেম্বর হবে স্কুলে ভর্তির লটারী, আবেদন শুরু ১৬ নভেম্বর থেকে

স্কুলে ভর্তির সময় শিক্ষার্থীদের উপর অসুস্থ প্রতিযোগিতা চাপ বন্ধ করতে ও পড়ালেখার উপর শিশুদের মনোযোগ ফিরিয়ে আনতে বিগত বছর থেকে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করছে সরকার। সেই ধারাবাহিকতায় এবারও মাধ্যমিক পর্যায়ে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হবে। আগামী ১০ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারি অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) জানা গেছে,১৬ নভেম্বর থেকে অনলাইনে আবেদন করতে হবে লটারিতে ভর্তির জন্য। সরকারি স্কুলে লটারি অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর। আর বেসরকারি স্কুলে হবে ১৩ ডিসেম্বর।

ওই সূত্র আরও জানায়, এবারও ভর্তি ফি গত বছরের মতোই থাকবে। ভর্তি ফি বাড়ানো হয়নি। গত বছর এমপিওভুক্ত স্কুলে ভর্তি ফি ৫ হাজার, নন-এমপিওতে সর্বোচ্চ ৮ হাজার এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নেয়া যাবে। অন্যান্য মেট্রোপলিটান শহরে ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না।

এ প্রসঙ্গে মাউশি মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বলেন, যে সকল শিক্ষার্থীর অভিভাবকদের টাকা বেশি ছিল তারা তাদের সন্তানদের প্রাইভেট এবং কোচিং করিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াতেন। আর যাদের টাকা ছিল না তাদের সন্তানরা প্রস্তুতি ছাড়াই পরীক্ষা দিত। এতে করে শিক্ষার্থীদের মধ্যে একটি অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যেত। এটি বন্ধ করতে সরকার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাচ্ছে।

তিনি আরও বলেন, ভর্তি ফি বাড়ানো হচ্ছে না। গত বছর যে ফি নির্ধারণ করা হয়েছিল এবারও সেটিই বহাল থাকছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *