বিদেশ শিক্ষা স্কলারশিপ

স্যাট ছাড়াই যুক্তরাষ্ট্রের অন্যতম পাঁচ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

স্কলারশিপ পাওয়ার জন্য স্যাট পরীক্ষার স্কোর বেশ কাজে দেয়। সাধারণত যুক্তরাষ্ট্রের বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সঙ্গে স্যাট স্কোর জমা দেওয়া বাধ্যতামূলক। স্যাট (SAT = Scholastic Assessment Test) হলো ,একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা গ্রহণের জন্য কতখানি তৈরি তা যাচাই করার পরীক্ষা।

তবে আপনি স্যাট ছাড়াই যুক্তরাষ্ট্রের একাধিক স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন। চলুন জেনে নেওয়া যাক বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে।

(১) লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটি 
লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটি ২ হাজার একরেরও বেশি বিশাল ক্যাম্পাস নিয়ে মিসিসিপি নদীর ধারে অবস্থান করছে। বিশ্ববিদ্যালয়টির অধীনে ১৫টি স্কুল ও কলেজ আছে। তাদের শতভাগ শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা করার সুযোগ পায়। আরও আছে বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রাম যাতে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের খরচ বাধা হয়ে না দাঁড়ায়। এ বিশ্ববিদ্যালয়টিও টেস্ট অপশনাল। এখানে পড়াশোনা করতে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং স্যাট বাধ্যতামূলক নয়। গবেষণার প্রতি ঝোঁক থাকলে লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটি হতে পারে আপনার প্রথম পছন্দ।

(২) ইউনিভার্সিটি অব ইলিনয়, শিকাগো 
যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের বেশ জনপ্রিয় একটি সরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইলিনয়। এখানে প্রতি বছর অনেক আন্তর্জাতিক শিক্ষার্থী পড়াশোনা করে থাকে। স্যাট ছাড়াই এ বিশ্ববিদ্যালয়টিতে আপনি স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবেন। তবে ইংরেজি ভাষার দক্ষতা থাকা আবশ্যক। টোফেল স্কোর ৮০ ও আইইএলটিএস ৬.৫ স্কোর ন্যূনতম যোগ্যতা। কোনো নির্দিষ্ট মানদণ্ড না থাকলেও স্যাট ছাড়া অবশ্যই ভালো জিপিএধারীরা অবশ্যই এগিয়ে থাকবে।

(৩) ইউনিভার্সিটি অব নেব্রাস্কা, লিংকন 
১৮৬৯ সালে প্রতিষ্ঠিত সরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব নেব্রাস্কা। এটি নেব্রাস্কা অঙ্গরাজ্যের সবচেয়ে প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এখানে গ্রহণযোগ্যতার হার শতকরা ৮১ ভাগ। সহজেই আপনি আন্তর্জাতিক মানের পড়াশোনা করার সুযোগ পাবেন। এখানেই বিশ্বের প্রথম স্নাতক পর্যায়ে সাইকোলজি ল্যাবরেটরি গঠন করা হয়। এ বিশ্ববিদ্যালয়টিতে স্যাট বাধ্যতামূলক নয়। যদি আপনি ভালো জিপিএধারী হয়ে থাকেন তাহলে বিশ্ববিদ্যালয়টি আপনার তালিকায় স্থান করে নিতে পারে।

(৪) অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি 
অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি একটি সরকারি রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৮৮৫ সালে, যা অবস্থিত অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফিনিক্স মেট্রোপলিটন এলাকায়। প্রায় ১৫০টি দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনা করছে। স্যাট ছাড়াই বিশ্ববিদ্যালয়টিতে পড়ার সুযোগ আছে। আবেদনকারীর প্রতি ১০০ জনের মধ্যে ৮৫ জনের বেশি শিক্ষার্থী চান্স পেয়ে থাকে। সরাসরি ক্যাম্পাসে না গিয়েও অনলাইনেও স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবেন। সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের র্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি তালিকার শীর্ষে আছে। অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়টিতে আপনিও গড়তে পারেন আপনার স্বপ্নের ভবিষ্যৎ।

(৫) মোন্টানা স্টেট ইউনিভার্সিটি 
মোন্টানা অঙ্গরাজ্যের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় হলো মোন্টানা স্টেট ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির অধীনে ৯টি কলেজ রয়েছে। এখানে আপনি ৬০টি বিষয়ে স্নাতক, ৬৮টি বিষয়ে স্নাতকোত্তর ও ৩৫টি বিষয়ে পিএইচডি ডিগ্রি নিতে পারবেন। স্যাট ছাড়াই এখানে পড়াশোনা করার সুযোগ মিলছে। চাহিদানুযায়ী ন্যূনতম জিপিএ ৩.২৫ হলে আপনি আবেদন করতে পারবেন। গবেষণা ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টি বেশ এগিয়ে আছে। এখানে পাঠ্যক্রম ছাড়া শিক্ষার্থীদের জন্য বৈচিত্র্যপূর্ণ ক্যাম্পাস জীবন উপভোগ করার সুযোগ আছে। বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনা করে আপনি সহজে আন্তর্জাতিক পর্যায়ে ক্যারিয়ার গড়তে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *