স্বাস্থ্য ও চিকিৎসা

স্বাস্থ্যসেবায় অবদানে বিশেষ সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ

স্বাধীনতা যুদ্ধের সময় থেকে বিগত ৫১ বছর বাংলাদেশে গরিব অসহায়দের চিকিৎসা সেবায় অবদান এবং ১৯৮২ সালে জাতীয় ঔষধ নীতি ঘোষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট’ কর্তৃক বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার (২৯ জানুয়ারি) বিকেলে ডা. জাফরুল্লাহ চৌধুরীর ধানমন্ডির বাসভবনে তার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী।

অ্যাডভোকেট আব্দুল হালিম বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী মহান স্বাধীনতা যুদ্ধ সময় থেকে শুরু করে নিরলসভাবে সুদীর্ঘ ৫১ বছর দেশের গরিব অসহায়দের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি শিক্ষা, চিকিৎসা, অসহায়দের সাহায্যের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করে মানবতার ফেরিওয়ালা হয়েছেন। করোনার সময়ে তিনি এবং গণস্বাস্থ্য কেন্দ্র দেশের জনগণের পাশে থেকে বিনামূল্যে ঔষধ ও খাদ্যে সামগ্রী সাহায্য করেছে তা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

তিনি বলেন, আমরা যারা প্রবাসে থাকি তারা বুঝতে পারি বাংলাদেশের স্বাধীনতা ও মানবতার ইতিহাস তাকে বাদ দিয়ে লেখা যাবে না। তার ঐতিহাসিক বই ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫) সারা বিশ্বে চিকিৎসা সেবায় অসামান্য বই। আমাদের সংগঠন পক্ষ থেকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মাননা ক্রেস্ট উপহার দিতে পেরে আমারা গর্বিত।

এ সময় অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়া, নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উৎপাদিত উন্নত মানসম্মত ঔষধ সুলভে রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন এবং দ্রুত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয়। ব্রিটানিয়া সংগঠন তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ঔষধ ক্রয় করে আফ্রিকার বিভিন্ন দেশে গরিব অসহায়দের মাঝে ফ্রি বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। সংগঠনের পক্ষ থেকে অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী আগামী জুন মাসে লন্ডনে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তার সহধর্মিণী শিরিন হককে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানের আমন্ত্রণ জানান।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি। এখন প্রয়োজন দেশে এবং প্রবাসী সবাই মিলে ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠনের ন্যায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে বাংলাদেশের জনগণের স্বপ্ন পূরণে এগিয়ে যাবে। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়াসহ আফ্রিকার দেশগুলোতে গণস্বাস্থের ঔষধ রপ্তানির যে উদ্যোগ গ্রহণ করেছেন তা সফল হলে ঔষধ রপ্তানিতে আমরা বিশ্বে কয়েক ধাপ এগিয়ে যাবো। আমাদের ঔষধ বিশ্বমানের এবং ভারত থেকে দাম কম।

তিনি আরও বলেন, লন্ডনে প্রতিষ্ঠিত ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠন কর্তৃক আমাকে যে সম্মাননা দিয়েছেন তার জন্য সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী ও সংগঠনের সকল কর্মকর্তাদেরকে আমার ও গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

এ সময় উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, গণস্বাস্থ্য বেসিক কেমিকেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল নকীব, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *