বিদেশ শিক্ষা স্কলারশিপ

সৌদি আরব দিচ্ছে ২৫৬ টি ফুল ফ্রি স্কলারশিপ

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে উচ্চশিক্ষার সুযোগ দেয় সৌদি আরব। বাংলাদেশি শিক্ষার্থীরাও এই সুযোগ পেয়ে থাকেন। দেশটির নানা বিশ্ববিদ্যালয়ে অনেক বাংলাদেশি শিক্ষার্থী বর্তমানে পড়াশোনা করছেন। এবার সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ভর্তির জন্য বাংলাদেশে ২৫৬টি বৃত্তি দিচ্ছে সৌদি আরব। ঢাকার সৌদি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও বৃত্তির বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্যখাত ছাড়া অন্য প্রায় সব খাতে পড়ালেখার জন্য বৃত্তি প্রযোজ্য হবে। অর্থনীতি, ব্যবসায় প্রশাসন, শিক্ষা, আইন, রাজনীতি, গণমাধ্যম, ধর্ম ও ভাষাশিক্ষা, কৃষি, কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল—এই ১০টি বিষয়ে বৃত্তির আওতায় পড়তে পারবেন আগ্রহীরা।

স্নাতক পর্যায়ে পড়তে হলে বয়স হতে হবে ১৭ থেকে ২৫ বছরের মধ্যে। স্নাতকোত্তরের জন্য বয়সসীমা ৩০ এবং পিএইচডির জন্য ৩৫ বছর। ইসলামিক ইউনিভার্সিটি, কিং সৌদ ইউনিভার্সিটি, ইমাম মুহাম্মাদ ইউনিভার্সিটি, তায়েফ ইউনিভার্সিটি, নর্দান বর্ডার ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থাকছে।

সৌদি বৃত্তির আওতায় বৃত্তিসংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইটে (studyinsaudi.moe.gov.sa) বিস্তারিত জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *