খেলাধুলা সর্বশেষ

সেমিফাইনালের বাধা পেরুতে ক্রোয়েশিয়ার মুখোমুখি আর্জেন্টিনার

মরুর বুকে প্রথম বিশ্বকাপে আরও একটা লাতিন আমেরিকা বনাম ইউরোপের লড়াই। বিশ্বমঞ্চে প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইউরোপের অন্যতম পরাশক্তি ও গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

দুই দলই সেমিফাইনালে এসেছে টাইব্রেকার ভাগ্যে জিতে। ক্রোয়েশিয়া ব্রাজিলের সঙ্গে ১-১ সমতায় ১২০ মিনিট শেষ করার পর টাইব্রেকারে জেতে ৪-২ ব্যবধানে।

অন্যদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি ছিল নাটকীয়তায় ঠাসা। ৮২ মিনিট পর্যন্ত ২-০ ব্যবধানে এগিয়ে থাকা আলবিসেলেস্তেরা যখন সেমিতে ওঠার মানসিক প্রস্তুতি নিয়ে ফেলেছিল, তখনই ঘটে নাটক। ৮৩ মিনিটে একটি আর যোগ করা সময়ের দশম মিনিটে দ্বিতীয় গোল দিয়ে ম্যাচে অবিশ্বাস্যভাবে সমতা ফেরায় ডাচরা।

এরপর অতিরিক্ত ৩০ মিনিটেও দুই দল ছিল সমানে সমান। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ দুই শট ঠেকিয়ে দিয়ে উচ্ছ্বাসে ভাসান দলকে। ৪-৩ ব্যবধানে টাইব্রেকার জিতে সেমিতে নাম লেখায় লিওনেল মেসির আর্জেন্টিনা।

শক্তিমত্ত্বার বিচারে ক্রোয়েশিয়ার চেয়ে ঢের এগিয়ে লিওনেল স্কালোনির শিষ্যরা। কেননা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা কর্তৃক প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ক্রোয়েটদের চেয়ে নয় ধাপ এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ১৭৭৩ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের তিনে রয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। আর ১৬৪৫ রেটিং নিয়ে বারো নম্বরে অবস্থান ক্রোয়েশিয়ার।

র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও দুদলের পরস্পরের দেখায় সমানতালে খেলেছে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত মোট পাঁচবার একে অপরের বিপক্ষে মাঠে নেমেছে দুদল। দুটি করে জিতেছে উভয় দল। আর একটি ম্যাচ হয়েছে ড্র। বিশ্বকাপের মঞ্চে দুইবার মাঠে নেমেছে তারা। সেখানে একটি করে ম্যাচে জয় পেয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *