খেলাধুলা

সুইসদের বিধ্বস্ত করে কোয়ার্টারে পর্তুগাল

কাতার বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই আজ লুসাইলে সুইজারল্যান্ডের বিপক্ষে দল সাজিয়েছিল পর্তুগাল। মহাগুরুত্বপূর্ণ এই শেষ ষোলোর ম্যাচে রোনালদোর পরিবর্তে মূল একাদশে নেমেই বাজিমাত করলেন গনসালো রামোস। আক্রমণাত্মক ফুটবল খেলা পর্তুগালের সামনে এদিন দাঁড়াতেই পারেনি সুইসরা।

এই ম্যাচে শুরুর একাদশে রোনালদোকে দলে রাখেননি কোচ সান্তোস। তার পরিবর্তে একাদশে সুযোগ পান গন্সালো রামোস। এটা নিয়েও কম আলোচনা হচ্ছিল না ম্যাচ শুরুর আগে। কিন্তু সব আলোচনায় ঘি ঢেলে দিলেন এই বেনফিকা স্ট্রাইকার।তার হ্যাটট্রিকে সুইসদের ৬-১ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল। বাকি তিনটি গোল এসেছে পেপে ও রাফায়েল গুরেইরো ও রাফায়েল লিয়াও থেকে।

১৭ মিনিটে প্রথম গোল পায় পর্তুগাল। থ্রো থেকে বক্সের মধ্যে রামোসকে পাস দেন জোয়াও ফেলিক্স। প্রথম পোস্টে থাকা গোলরক্ষকের পাস দিয়ে জোরালো শটে গোল করেন রামোস। দাঁড়িয়ে দেখলেন গোলরক্ষক। রোনালদোর বদলে প্রথম একাদশে সুযোগ পেয়েই গোল করেন তিনি।

৩৩ মিনিটে লিড ডাবল করেন পেপে। কর্নার থেকে জোরালো হেডে বল জালে জড়িয়ে দিলেন তিনি। সুইস গোলকিপার ইয়ান সমারের কিছু করার ছিল না।

৪২ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন রামোস। প্রতি আক্রমণ থেকে মাঝমাঠে বল পেয়ে অনেকটা দৌড়ে বক্সের মধ্যে রামোসের উদ্দেশে বল বাড়ান ফের্নান্দেস। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি রামোস। ২-০ গোলে এগিয়ে সাজঘরে যায় পর্তুগাল।

বিরতি থেকে ফিরে এসে আবার গোলের দেখা পেলেন অভিষিক্ত রামোস। ম‌্যাচের ৫১ মিনিটে নিজের দ্বিতীয় গোল করলেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। ডানপ্রান্ত থেকে দিয়াগো ডালোটের ক্রস থেকে পা ছুঁয়ে বল জালে পাঠান রামোস। গোলরক্ষক সোমারের পায়ের নিচ দিয়ে বল খুঁজে পায় ঠিকানা। ৩-০ গোলে এগিয়ে পর্তুগাল।

৫৫ মিনিটে পর্তুগাল চতুর্থ গোলের দেখা পেল। এবার গোল করেছেন রাফায়েল জুরেরিও। কাউন্টার অ‌্যাটাকে মধ‌্যমাঠে বল পান রামোস। দৌড়ে ভেতরে ঢুকে ডি বক্সের ভেতরে রাফায়েলকে বল বাড়ান রামোস। সেখানে ফাঁকায় ছিলেন রাফায়েল। ঠান্ডা মাথায় এই লেফট ব‌্যাক লক্ষ‌্যভেদ করে আন্তর্জাতিক ফুটবলে নিজের প্রথম গোলের স্বাদ পান।

এর তিন মিনিট পরই সুইজারল‌্যান্ড নিজেদের প্রথম গোল করে। কর্ণার থেকে পাওয়া বলে পা ছুঁইয়ে গোল করেন ম‌্যানুয়েল আকাঞ্জি। সমতা ফেরাতে সুইসদের আরো তিন গোল করতে হবে।

৬৭ মিনিটে নিজের তৃতীয় গোল করে হ্যাটট্রিক পূরণ করেন রামোস। ফ্লেক্সের বাড়ানো বল রিসিভ করে হাওয়ায় ভাসিয়ে গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন তিনি। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে পর্তুগালের রাফায়েল লিয়াও গোল করলে ৬-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *