বিদেশ শিক্ষা স্কলারশিপ

সম্পূর্ণ বিনামূল্যে অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার ইউনিভার্সিটিতে অধ্যয়নের সুযোগ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার ইউনিভার্সিটি। ‘অস্ট্রেলিয়ান গভর্নমেন্ট রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম স্কলারশিপ (এজিআরটিপিএস)’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আাগমী ৪ আগস্ট ২০২৩।

শিক্ষার্থীরা অ্যাকাউন্টিং, অ্যাকাউন্টিং এবং ফিনান্স, মার্কেটিং, প্রত্নতত্ত্ব, কলা, আন্তর্জাতিক সম্পর্ক, বায়োটেকনোলজি, ব্যবসায় প্রশাসন, ডেটা সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, আইন, মেডিসিন এবং নার্সিংসহ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করতে পারবেন। এ স্কলারশিপের মেয়াদ ২ বছর।

ফ্লিন্ডার ইউনিভার্সিটি দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৯৬৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এটি ব্রিটিশ ন্যাভিগেটর ম্যাথিউ ফ্লিন্ডার্সের সম্মানে নামকরণ করা হয়েছিল। ম্যাথিউ ফ্লিন্ডার্স উনিশ শতকের গোড়ার দিকে দক্ষিণ অস্ট্রেলিয়ার উপকূলরেখা অন্বেষণ ও জরিপ করেছিলেন।

আবেদনের যোগ্যতাসমূহঃ
* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* বিষয়ভেদে দেয়া প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে হবে।
* ইংরেজি ভাষার দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। আইএলটিএস একাডেমিক-এ ওভারঅল ব্যান্ডস্কোর ৬.৫ থাকতে হবে।

সুযোগ-সুবিধাসমূহঃ
*  শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* প্রোগ্রাম চলাকালীন জীবনযাত্রার ব্যয় মেটানোর জন্য প্রতিবছর ৩৩ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩৫ লাখ টাকা।
* এছাড়াও চিকিৎসা ভাতা, বিমান ভাড়া এবং গবেষণা ভাতা প্রদান করা হবে।

প্রয়োজনীয় নথিপত্রঃ
* আবেদনকারীর পাসপোর্ট এবং ছবি।
* একাডেমিক পেপারস।
* স্টেটমেন্ট অব পারপাস।
* রেফারেন্স লেটার দুইটি।
* আইএলটিএস স্কোর।
* রিসার্চ প্রপোজাল।
* আবেদনকারীর সিভি।
* অন্যান্য পেপারস (যদি থাকে)।
* আবেদন ফি হিসেবে ৭০ অস্ট্রেলিয়ান ডলার (অফেরতযোগ্য), যা প্রায় ৭ হাজার বাংলাদেশী টাকা।

আবেদন প্রক্রিয়াঃ
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন https://www.flinders.edu.au/scholarships/australian-government-research-training-program-scholarship-international#applynow 

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ  https://www.flinders.edu.au/scholarships/australian-government-research-training-program-scholarship-international 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *