আন্তর্জাতিক সর্বশেষ

শ্রীলঙ্কায় এক বছর পর নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ শুরু

এক বছরেরও বেশি সময় কার্যত লোডশেডিংয়ে থাকার পর অবশেষে শ্রীলঙ্কায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে সেখানে।
শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দফতরের গণমাধ্যম শাখা থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যেসব গ্রাহক নিয়মিত বিদ্যুতের বিল পরিশোধ করেন তারা বৃহস্পতিবার থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ভোগ করবেন।
দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ কোম্পানিও জানিয়েছে, এখন থেকে আর আগের মতো দিনে ১২ থেকে ১৪ ঘণ্টার লোডশেডিংয়ের ভোগান্তি জনগণকে পোহাতে হবে না। তবে বিদ্যুতের দাম অত্যন্ত চড়া। গত বছর আগস্টে বিদ্যুতের দাম ৭০ শতাংশ বাড়িয়েছিল শ্রীলঙ্কার সরকার। চলতি বছরের শুরুর দিকে এই দাম আরও ৬৬ শতাংশ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার রাজধানী কলম্বোতে এক সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজয়শিখরা বলেন, আইএমএফের পরামর্শ মেনে বিদ্যুতের দাম বাড়াতে হয়েছে সরকারকে।
করোনা মহামারি, ত্রুটিপূর্ণ কর ব্যবস্থা, অপব্যয় ও দুর্নীতির কারণে ২০২১ সালের শুরু থেকে ভয়াবহ অর্থনৈতিক চাপে আছে শ্রীলঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *