কলেজ বার্তা সর্বশেষ

শুধু প্রানীবিজ্ঞানের নিবন্ধনকারীদের জীববিজ্ঞানের প্রদর্শক পদে নিয়োগের অভিযোগ

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে জীববিজ্ঞান বিষয়ের প্রদর্শক পদে কেবল প্রাণিবিজ্ঞান বিষয়ের নিবন্ধনধারীদের নিয়োগের সুপারিশ করার অভিযোগ উঠেছে। যদিও এই পদে প্রাণিবিজ্ঞান এবং উদ্ভিদবিজ্ঞান উভয় বিষয়ের সনদধারীদের সুপারিশ করার কথা বলা হয়েছিল।

চাকরিপ্রার্থীদের অভিযোগ, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে জীববিজ্ঞানের প্রদর্শক পদে শূন্য পদ রয়েছে ২১০টি। তবে নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়েছে মাত্র ৫২ জনকে। যাদের নিয়োগের সুপারিশ করা হয়েছে তারা সকলেই প্রাণিবিজ্ঞান বিষয়ের নিবন্ধনধারী। শুধু তাই নয়; প্রদর্শক পদে আবেদন করা হলেও উদ্ভিদবিজ্ঞান বিষয়ের সনদধারীদের সহকারী শিক্ষক পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ২০২২ সালের ৩০ মে এক নির্দেশনায় জীববিজ্ঞান বিষয়ের প্রদর্শক পদে প্রাণিবিজ্ঞান অথবা উদ্ভিদবিজ্ঞান বিষয়ে সুপারিশপ্রাপ্তদের এমপিওভুক্তির নির্দেশনা দেয়। চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রদর্শক পদে আবেদনের ক্ষেত্রেও প্রাণিবিজ্ঞান/উদ্ভিদবিজ্ঞান দেখানো হয়। এরপরও প্রদর্শক পদে কেবলমাত্র প্রাণিবিজ্ঞানের নিবন্ধনধারীদের সুপারিশ করা হয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) দাবি, চাকরিপ্রার্থীদের আবেদন গ্রহণ থেকে সুপারিশের পুরো প্রক্রিয়া সফটওয়্যারের মাধ্যমে করা হয়েছে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে স্বয়ংক্রিয়ভাবে। এখানে তাদের কোনো হাত নেই। সুপারিশের ক্ষেত্রে কোনো সমস্যা হয়ে থাকলে প্রার্থীরা আবেদন করুক। আবেদনগুলো যাচাই-বাছাই শেষে তাদের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *