বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

শুধু পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না শিক্ষার্থীদের : ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতানুগতিক পঠন-পাঠনের ধারা পরিবর্তন করে অংশগ্রহণমূলক, শিখন ফলভিত্তিক ও জীবন ঘনিষ্ঠ শিক্ষা গ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেছেন তিনি বলেন যে শিক্ষা পরিবার, দেশ ও সমাজের কাজে লাগে এ ধরনের টেকসই শিক্ষা সবাইকে অর্জন করতে হবে।

আজ মঙ্গলবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে সামাজিক বিজ্ঞান অনুষদ এবং চারুকলা অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষ স্নাতক সম্মানে ভর্তি হওয়া নতুন  শিক্ষার্থীদের সাথে  পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।

উপাচার্য মহোদয় শুধু পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ না থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বৈচিত্র্যময় জীবন, সমাজ ও পরিবেশ থেকে শিক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, যে শিক্ষা মানুষকে উদার, মানবিক, অসাম্প্রদায়িক ও অন্যের প্রতি শ্রদ্ধাশীল হতে শেখায় না, সে শিক্ষার কোন প্রয়োজন নেই। যে শিক্ষা একজন শিক্ষার্থীকে উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন ভালো মানুষ হিসেবে গড়ে তুলবেÑএমন শিক্ষা আমরা চাই। বর্তমান বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে ভাষা, যোগাযোগ ও প্রযুক্তিগত দক্ষতা অর্জনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও ছাত্র-উপদেষ্টাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *