স্বাস্থ্য ও চিকিৎসা

শীতকালে পা ফাটা রোধে করণীয়

শীত এলেই পায়ের পাতার গোড়ালির দিকের নিচের অংশ ফেটে চৌচির হয়ে যায় অনেকেরই। শুষ্ক আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশি পড়ে সেই অংশ ফেটে যায়। অনেকেই অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন পা ফাটা নিরাময় করতে। তাতে প্রাথমিকভাবে কিছুটা ঠিক হলেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ সমস্যা হতে পারে। তাই রইলো ঘরোয়া পদ্ধতিতে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধের কিছু উপায়।

মধু:  প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ এই মধু পা ফাটা রোধে ভালো কাজে আসে। প্রথমে মধু এবং গরম পানি ভালো করে মিশিয়ে নিন। তারপর আলতো করে গোড়ালিতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চার দিন ব্যবহারে দারুণ উপকার পাবেন।

পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস: লেবুর রসে অ্যাসিড উপাদান রয়েছে। এটি ত্বকের নানা সংক্রমণ দূরে সহায়তা করে। তবে শুধু লেবুর রসে ব্যবহার করলে হবে না। এর সঙ্গে পেট্রোলিয়াম জেলিও রাখতে পারেন। এ জন্য ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখুন। নিজেই উপকারিতা বুঝতে পারবেন।

কলা: প্রথমে দুটো কলা ভালো করে পেস্ট বানিয়ে নিন। তারপর গোড়ালির ফাটা অংশে সেই পেস্ট লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পরে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দু-তিন দিন প্যাক ব্যবহার করলে সুফল পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *