বিদেশ শিক্ষা স্কলারশিপ

শিক্ষাবৃত্তি নিয়ে ভারতে পড়ার সুযোগ দিচ্ছে ভারত

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভারতে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের নিকট থেকে বৃত্তির জন্য দরখাস্ত আহ্বান করেছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)। ভারতে উচ্চশিক্ষার জন্য অন্যতম জনপ্রিয় বৃত্তি আইসিসিআর বৃত্তি। ভারতের বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি করতে বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন বাংলাদেশের শিক্ষার্থীরা। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত।

যে সকল বিষয়ে পড়া যাবে
মেডিসিন, প্যারামেডিকেল, ফ্যাশন, আইন কোর্স বাদে যেকোনো বিষয়ে আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি করতে ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে এ বৃত্তির জন্য আবেদন করা যাবে।

আবেদনের শর্ত
* আবেদনকারীদের বয়স ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। পিএইচডি করতে চাইলে সর্বনিম্ন বয়সসীমা ৪৫।
*  টোফেল, আইইএলটিএসের স্কোরও জমা দিতে পারেন। যদিও তা বাধ্যতামূলক নয়।
* ভর্তির পর শিক্ষার্থীদের হোস্টেলে থাকতে হবে।
* ইংরেজির দক্ষতা যাচাইয়ে ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে শিক্ষার্থীদের।
* মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের নম্বরপত্র ওয়েবসাইটে আপলোড করতে হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র ইংরেজিতে না থাকলে ইংরেজিতে অনুবাদ করে জমা দেওয়া যাবে। অনুবাদ করা ছাড়া কাগজপত্র গ্রহণ করা হবে না।
*আইসিসিআর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের জন্য বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের মেডিকেল বিমা করা বাধ্যতামূলক।

আবেদন প্রক্রিয়া
আইসিসিআর বৃত্তির আবেদন করতে আগ্রহী প্রার্থীদের http://a2ascholarsships.iccr.gov.in লিংকে লগইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে।

যেকোন প্রয়োজনে যোগাযোগ
বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ভারতীয় হাইকমিশনের শিক্ষা উইংয়ে (প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২; ফোন-৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন-১০৯৬/১১১২; ই-মেইল: [email protected]) যোগাযোগ করতে বলা হয়েছে।

বিস্তারিত নির্দেশনাবলি জানতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *