কলেজ বার্তা বিদ্যালয় বার্তা

শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে উদ্যোগ নিচ্ছে মাউশি

স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রথম ধাপে পাইলটিং হিসেবে সারাদেশের ১২৮টি সরকারি বিদ্যালয়ের দুইজন ছাত্রছাত্রীকে প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করতে নির্দেশনা দেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, মাউশির আওতাধীন শিক্ষক/শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে টোটাল ফিটনেস প্রোগ্রাম (টিএফপি) বাস্তবানের উদ্যাগ গ্রহণ করা হয়েছে। এর প্রেক্ষিত্রে পাইলটিং ভিত্তিতে সব জেলার একটি সরকারি বালক ও একটি সরাকরি বালিকা উচ্চবিদ্যালয়ের মোট ১২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

তার মধ্যে রয়েছে-
১. কর্মশালার শিরোনাম হবে টিএফপি: অনুশীলন ও কার্যকারিতা।

২. মাউশির ঢাকা জেলার উপপরিচারক (বিশেষ) মইনুল হাসান এ প্রোগ্রামের মুখ্য সমন্বয়ক ও সহকারী পরিচালক (বিশেষ) মো. খালেদ সাইফুল্লাহ সহকারি সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

৩. জেলা শিক্ষা অফিসাররা স্থানীয় সমন্বয়ক এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসাররা সহকারি স্থানীয় সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা কর্মশালা আয়োজনের ব্যাপারে মুখ্য ভূমিকা পালন করবেন এবং প্রতিষ্ঠান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

পরবর্তী নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় এ কার্যক্রম বাস্তবায়ন করবে, প্রতিষ্ঠানগুলো স্ব স্ব ভেন্যুতে কর্মশালার আয়োজন করবে। আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে পরবর্তী ১৫ ফেব্রুয়ারির মধ্যে যেকোন একদিন দিনভর (সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) কর্মশালাটি আয়োজন করতে হবে। শুক্রবার/শনিবার কিংবা অন্যকোনো বন্ধের দিনে কর্মশালাটি আয়োজন করা যেতে পারেসহ ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *