বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

শিক্ষককে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক প্রশিক্ষণ অব্যাহত থাকবে : জাবি উপাচার্য

শিক্ষকদের ‘মেন্টাল হেলথ’ বিষয়ে প্রশিক্ষণ দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়। অধিভুক্ত কলেজের সব শিক্ষকদের দেওয়া হবে এই প্রশিক্ষণ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান এ কথা জানান।

রবিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ‘মেন্টাল হেলথ’ বিষয়ে শিক্ষক প্রশিক্ষণের প্রথম ব্যাচের সমাপনী এবং দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়নে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি, বেসরকারি কলেজের সকল বিষয়ের শিক্ষককে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। এই প্রশিক্ষণ অব্যাহত থাকবে।’

তিনি আরও বলেন, ‘সমসাময়িক বিশ্বে কোভিডের যে অভিঘাত আমরা সয়েছি। এরপর আমাদের প্রত্যেকের নিজেদের জায়গা থেকে মনে হয়েছিল এত মৃত্যুর মিছিল দেখার পরে সারা পৃথিবীর মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্য সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। কিন্তু বাস্তবে আমরা কী দেখলাম? বাস্তবে দেখলাম সারা পৃথিবী বড় সংকট কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে লিপ্ত হয়েছে। আমার তো মনে হয় মানসিক অসুস্থতা এবং বিষণ্নতার এটিই সবচেয়ে বড় উদাহরণ।

অনুষ্ঠানে স্নাতোকত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে ‘মেন্টাল হেলথ’ বিষয়ক শিক্ষক প্রশিক্ষণে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *