ধর্ম

রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ে নুসুক অ্যাপে আবেদন

এখন থেকে সৌদি আরবে নতুন অনলাইন প্ল্যাটফর্ম – নুসুক অ্যাপের মাধ্যমে বিশ্বের ওমরা পালনকারীরা পুরো ওমরাহ যাত্রার পরিকল্পনা করতে পারবেন, যা ভ্রমণকারীদের ওমরাযাত্রার জন্য প্রয়োজনীয় ভিসা এবং পারমিট পেতে সহায়তা করবে।

পর্যটন মন্ত্রণালয় এবং সৌদি পর্যটন কর্তৃপক্ষের সহযোগিতায় হজ ও ওমরাহ মন্ত্রণালয় ২০২২ সালের নভেম্বরে প্ল্যাটফর্মটি চালু করেছিল। খবর গালফ নিউজের।

নুসুক অ্যাপটি অ্যাপল ও অ্যান্ড্রোয়েট ডিভাইসে সহজলভ্য। এটি মক্কা ও মদিনায় ইবাদতকারীদের গুরুত্বপূর্ণ তথ্য ও নির্দেশনা দেবে। ইবাদতকারীদের ইমিগ্রেশনের প্রয়োজনীয় বিষয়াদী, ওমরাহ প্যাকেজ, ওমরাহ চলাকালীন যেসব ইবাদত ও নিয়ম অনুসরণ করতে হবে এবং মক্কা ও মদিনার বিভিন্ন সাইটের বিশদ বিবরণ সম্পর্কে তথ্য প্রদান করা হয় এতে।

ওমরার ক্ষেত্রে অ্যাপটির বিশেষ সেবা হলো, অ্যাপটি ব্যবহারকারীকে ওমরা পাললের জন্য কিভাবে ভিসার আবেদন করতে হবে এ বিষয়ে নির্দেশনা দেবে এবং ওমরা পারমিটের জন্য আবেদন করতে একটি টাইম স্লট বুকিং করার নির্দেশনা দেয়।

নুসুক ওয়েবসাইট অনুসারে, মক্কার মসজিদুল হারামে পৌঁছানোর আগে, ওমরা পালনকারীদের নুসুক অ্যাপে দেওয়া তারিখগুলো থেকে একটি  বুক করতে হবে। ওয়েবসাইটটিতে আরও বলা হয়েছে, এতে অল্প ভিড়ের সময় ওমরা করার পরামর্শ দেওয়া হয়, যাতে ইবাদতকারীরা স্বস্তি ও শান্তিতে ওমরাহ সম্পন্ন করতে পারেন। একইভাবে, মদিনায় মসজিদে নববীতে রিয়াজুল জান্নাতে নামাজ পড়ার জন্যও অনুমতির প্রয়োজন হবে।

তিন ক্যাটাগরির ওমরা ভিসা

প্রথমে ওমরা ভিসার জন্য আবেদন করতে হবে। ন্যাশনাল আইডি কার্ড ও দেশ নির্বাচন করে অ্যাপের মাধ্যমে ওমরা ভিসা আবেদনের বিষয়টি সহজে সম্পন্ন করা যাবে।

ওমরা ভিসার তিনটি ক্যাটাগরি রয়েছে।

বিশেষ ভিসা – ৪৯টি দেশের পর্যটকদের জন্য এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা শেনজেন এলাকা থেকে পর্যটক বা ব্যবসায়িক ভিসাধারীদের জন্য।

ই-ভিসা – উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) অধিবাসীদের জন্য।

ওমরা ভিসা- যদি কেউ এই ক্যাটাগরিগুলোর কোনওটির মধ্যে না পড়েন তবে ট্রাভেল এজেন্ট এবং ওমরাহ অপারেটরদের মাধ্যমে ও নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ ভিসা প্যাকেজের জন্য আবেদন করতে হবে।

আপনি কোন ধরনের ওমরাহ ভিসার জন্য আবেদন করবেন তা খুঁজে বের করবেন যেভাবে

১. নুসুক অ্যাপ বা ওয়েব সাইটে স্ক্রোল করুন।

২. ‘আপনার ভিসা প্রক্রিয়া শুরু করুন’ ক্যাটাগরিতে ক্লিক করুন।

3. এরপরে একটি পপ আপ বক্স প্রদর্শিত হবে সেখানে আপনার জাতীয়তা লিখতে হবে।

৪. তারপর আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা শেনজেন এলাকা থেকে পর্যটক বা ব্যবসায়িক ভিসাধারী কিনা। এর অধিবাসী হলে ‘হ্যাঁ’ অবশন নির্বাচন করতে হবে। এর মাধ্যমে আপনি প্রথম ক্যাটাগরির ভিসার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

৫. আর আপনি যদি ‘না’ অবশন নির্বাচন করেন, তাহলে আপনাকে জিজ্ঞাসা করা হবে উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) বাসিন্দা কিনা। আপনি যদি ক্যাটাগরির দেশগুলোর বৈধ পারমিটধারী হন তবে ইভিসার জন্য যোগ্য হবেন।

৬. যদি আপনি উভয় প্রশ্নে ‘না’ নির্বাচন করে থাকেন, তাহলে আপনাকে অনুমোদিত অপারেটরদের মাধ্যমে ওমরাহ প্যাকেজের জন্য আবেদন করতে হবে। ওয়েবসাইটের ‘অফার এবং প্যাকেজ’ ক্যাটাগরির অধীনে নুসুক প্ল্যাটফর্মে অনুমোদিত এজেন্টদের সহজেই খুঁজে পাবেন।

নুসুক অ্যাপের মাধ্যমে যেভাবে ওমরার জন্য আবেদন করবেন

নুসুক অ্যাপটি অ্যাপল এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের জন্য উপলব্ধ। অ্যাপটি ব্যবহার করতে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাপটি অপেন করার পর ভাষা নির্বাচন করে আপনার বিবরণ লিখতে হবে।

অ্যাপে অ্যাকাউন্ট তৈরি করতে এবং ওমরা পারমিট বুকিং করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

প্রথম ধাপ : অ্যাকাউন্ট তৈরি

আপনি যদি আন্তর্জাতিক ভ্রমণকারী হন তাহলে ‘ভিজিটর’ অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং নীচের বিবরণ লিখুন।

১. ভিসা নম্বর – যা আপনার সৌদি ইভিসা বা ওমরাহ ভিসায় উল্লেখ করা আছে।

২. পাসপোর্ট নম্বর

২. জন্ম তারিখ

৩. জাতীয়তা

মোবাইল নম্বর

৪. ইমেইল এড্রেস

বিস্তারিত বিবরণ দেওয়ার পর একটি পাসওয়ার্ড তৈরি করুন এবং শর্তাবলীতে সম্মত হন।

এরপরে, ‘রেজিস্টার’ বোতামে আলতো চাপুন। তারপরে আপনাকে একটি ওয়ান-টাইম-পাসওয়ার্ড (OTP) লিখতে বলা হবে, আপনি আপনার মেসেজে একটি OTP পাবেন।

দ্বিতীয় ধাপ : ওমরাহ যাত্রার বুকিং

নুসুক অ্যাপে অ্যাকাউন্ট তৈরির পর হোমপেজে যেতে হবে এরপর আলতো করে ওমরা ক্যাটাগরিতে চাপতে হবে।

এরপর অ্যাপে দেখানো ক্যালেন্ডারে ওমরার তারিখ ও সময় বুকিং দিতে হবে। (শুধু দুইমাসের জন্য বুকিংয়ের অনুমতি রয়েছে।) গ্রেগরিয়ান এবং হিজরি ক্যালেন্ডারের মধ্যে কোনও একটি বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

সেখানে থাকা সবুজ রঙের মাধ্যমে বুঝানো হয় যে এই সময়গুলোতে কম ভিড় থাকে, অন্যদিকে লাল রঙের মাধ্যমে বুঝানো হয়, এই সময়ে অনেক ভিড় হবে। এরপর সময় বুকিং দিতে হবে। এবং ‘চালিয়ে যান’ বাটন চাপতে হবে, এর পরে আপনি আপনার ওমরাহর বিবরণের সারসংক্ষেপ দেখতে সক্ষম হবেন।

সূত্র : গালফ নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *