আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে হামলার কারণ খুঁজছে পুলিশ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি নাচের স্টুডিওতে গুলির ঘটনায় জড়িত হামলাকারী নিহত হয়েছে। হামলাকারী ৭২ বছর বয়সী একজন এশিয়ান, নাম হু ক্যানন ট্র্যান। দেশটির পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

পুলিশ জানিয়েছে, হামলাকারী একটি সাদা রঙের ভ্যানের মধ্যে নিজেই নিজেকে গুলি করেছে। এর আগে রোববার ওই ভ্যানটিকে ঘিরে রেখেছিল পুলিশ। এ ঘটনায় আর কোন সন্দেহভাজন নেই বলে জানানো হয়েছে।

সাদা রঙের ভ্যানটিতে চুরি হয়ে যাওয়া নম্বর প্লেট ব্যবহার করা হয়েছিল বলে ধারণা করছে পুলিশ। গোয়েন্দারা এখনও হামলার কোনও কারণ খুজে বের করতে পারেনি। তারা ট্র্যানের মানসিক অবস্থা এবং পূর্ববর্তী অপরাধের ইতিহাস খতিয়ে দেখছে। হামলায় কতগুলো বন্দুক ব্যবহার করা হয়েছিল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

তবে পুলিশ একটি সেমি-অটোমেটিক পিস্তল এবং একটি হ্যান্ডগান উদ্ধার করেছে। এরমধ্যে একটি অস্ত্র ক্যালিফোর্নিয়ায় বৈধ নয় বলে জানাচ্ছে পুলিশ। তবে আরও তদন্ত দরকার বলে মনে করে তারা।

হামলায় আহত ১০ জনের মধ্যে সাত জন এখনো হাসপাতালে ভর্তি রয়েছে। পুলিশ এর আগে জানিয়েছিল, হামলায় ১০ জন নিহত হয়েছে।

হামলাকারী ট্র্যান আরও বেশি মানুষকে মারতে চেয়েছিল বলে জানিয়েছে পুলিশ। হতাহতদের বয়স সম্পর্কে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, তারা সবাই ৫০ বছরের বেশি বয়সী।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, মন্টেরি পার্কে এই গুলির ঘটনা তদন্ত করতে সব ধরণের কেন্দ্রীয় সহায়তা দেয়া হবে যেহেতু জাতি “এ ঘটনার উত্তর খুঁজছে”।

এক বিবৃতিতে তিনি বলেন, এশিয়ান-আমরেকিান, স্থানীয় হাওয়াইয়ান এবং প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সম্প্রদায়ভূক্তরা এ ঘটনায় বেশি আঘাত পেয়েছে।

কারণ তারা ২২ জানুয়ারি থেকে শুরু হওয়া চন্দ্রবর্ষ উদযাপন করছিল। মন্টেরি পার্ক এলাকা লস এইঞ্জেলেস থেকে ১১ কিলোমিটার পূব দিকে অবস্থিত।

এই এলাকায় প্রায় ৬০ হাজার বাসিন্দা রয়েছে যার অন্তত ৬৫ শতাংশই এশিয়ান। প্রেসিডেন্ট বাইডেন বলেন, এই কাণ্ডজ্ঞানহীন হামলার কারণ সম্পর্কে আমরা এখনও তেমন কিছু যদিও জানি না। তবে আমরা জানি যে, অনেক পরিবার আজ রাতে শোক পালন করছে, অথবা প্রার্থনা করছে যে তাদের আপনজনেরা যাতে জলদি সেরে উঠে।

বিবৃতিতে তিনি উল্লেখ করেন, এ হামলায় হতাহতদের জন্য তিনি এবং তার স্ত্রী প্রার্থনা করছেন।

মন্টেরি পার্কের মেয়র হেনরি লো সংবাদ সম্মেলনে বলেন, আমাদের কাছে হতাহতদের সেরে উঠতে, তাদের পরিবার এবং স্বজনদের শোক কাটিয়ে উঠতে যেসব সহযোগিতা প্রয়োজন সেসবই অগ্রাধিকার পাবে।

তিনি বলেন, এই কমিউনিটিরও সেরে ওঠা দরকার। আমার বিশ্বাস যে আমরা সেটা করতে পারবো।

এর আগে দেশটির পুলিশ জানায়, হামলাকারী গুলি চালানোর পর ঘটনাস্থল ত্যাগ করে এবং পাশের আলাবামায় আরেকটি নাচের স্টুডিওতে হামলা চালানোর চেষ্টা করে।

তবে আলাবামায় প্রত্যক্ষদর্শীরা হামলাকারীর কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিতে সমর্থ হলেও হামলাকারী পালিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *