বিদেশ শিক্ষা

যুক্তরাষ্ট্রের রাইস বিশ্ববিদ্যালয় দিচ্ছে আইইএলটিএস ছাড়াই পড়ার সুযোগ

রাইস বিশ্ববিদ্যালয় টেক্সাসের হিউস্টনে স্নাতক ফোকাসসহ একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার অঙ্গনে বেশ স্বনামধন্য। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক বিশেষ সুযোগ দিয়েছে। আইইএলটিএস, স্যাট ছাড়াই শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

বিদ্যালয়টি অভিজ্ঞ কর্মীদের দ্বারা বোঝা এবং শিক্ষার্থীদের জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জনের জন্য সর্বশেষ প্রযুক্তি রয়েছে। রাইসে অংশ নিয়ে আপনি যুক্তিসঙ্গত ব্যয়ে উচ্চতর শিক্ষা পাবেন। আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রাম পঞ্চাশটিরও বেশি মেজর এবং দুই ডজন নাবালিকাকে অফার করে এবং একাধিক ডিগ্রি প্রোগ্রামগুলি চালানোর ক্ষেত্রে উচ্চ স্তরের নমনীয়তার সুযোগ দেয়।

বিদেশে উচ্চশিক্ষা নিতে গেলে সাধারণত ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা দিতে হয়। আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইইএলটিএস, স্যাট বা টোয়েফলের মতো পরীক্ষা দিয়ে, নির্ধারিত স্কোর অর্জন করে যুক্তরাজ্যের নামী বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হয়।

কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটি বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক বিশেষ সুযোগ দিয়েছে। ইংরেজি দক্ষতার পরীক্ষা ছাড়াই এই ৯ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

৯টি বিশ্ববিদ্যালয় হলো
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য), ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

রাইস বিশ্ববিদ্যালয় বিশ্বের বিশিষ্ট এবং খ্যাতিমান প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট, ওয়াশিংটন মাসিক এবং আরও অনেকের মতো বার্ষিক প্রকাশনাতে রয়েছে। রাইস ইউনিভার্সিটি টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৪৭তম।

বিশ্ববিদ্যালয়টি এগারটি আবাসিক কলেজ এবং আটটি একাডেমিক স্টাডিতে বিভক্ত, যেমন ওয়েইস স্কুল অফ ন্যাচারাল সায়েন্সেস, জর্জ আর ব্রাউন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ সোসাল সায়েন্সেস, আর্কিটেকচার স্কুল, শেফার্ড স্কুল অফ মিউজিক এবং স্কুল মানবিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *