আন্তর্জাতিক খেলাধুলা

মেসির ছবি সম্বলিত নোট বের করল আর্জেন্টিনা ব্যাংক

৩৬ বছরের খরা কাটিয়ে তৃতীয় বারের মতো বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে নাটকীয় জয়ের মাধ্যমে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব পেয়েছে দক্ষিণ আমেরিকান এই দেশটি। মেসির হাত ধরে এই অর্জন। তাই আর্জন্টিনাজুড়ে মেসিকে ঘিরেই সব উচ্ছ্বাস। এই উচ্ছ্বাস এতোটাই বেশি যে আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পেতে যাচ্ছে মেসির ছবি।

এল ফিয়ানসিয়েরোর বরাত দিয়ে ব্রিটেনের দ্য সান প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে দেশটির ১০০০ পেসোর নোটে থাকবে মেসির ছবি।

মূলত, দেশটির ফাইন্যান্সিয়াল গভর্নিং বডি বিশ্বকাপ জয়ের মতো বড় জাতীয় অর্জনকে স্মরণীয় করে রাখতে চায়। আর সে জন্যই ব্যাংক নোটে রাখতে চাচ্ছে মেসির ছবি। ১০০০ পেসোর নোটের এক পাশে থাকবে মেসির ১০ নম্বর জার্সি পরা একটি ছবি। সেখানে থাকবে মেসির স্বাক্ষরও। তার নিচে লেখা থাকবে ‘কাতার-২০২২’ এবং লিওনেল মেসির নাম। অন্য পাশে থাকবে ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের পর উল্লাস করা দলগত ছবি।

আর্জেন্টিনা প্রথমবার বিশ্বকাপ জয়লাভ করে ১৯৭৮ সালে। সেসময়ও আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক প্রথম বিশ্বকাপ জয়ের স্মরণে বাণিজ্যিক মুদ্রা চালু করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *