বিদেশ শিক্ষা স্কলারশিপ

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা মেলা শুরু কাল

বিশ্বজুড়ে জ্ঞানী লোকদের আকর্ষণ করতে স্নাতকোত্তর অধ্যয়নের জন্য স্কলারশিপ দিচ্ছে মালয়েশিয়া সরকার। বিদেশ থেকে প্রতিভাবান মানবসম্পদকে আকৃষ্ট ও অনুপ্রাণিত করে ধরে রাখার জন্য এ উদ্যোগ নিয়েছে তারা।

এরই ধারাবাহিকতায় মালয়েশিয়ায় পড়াশোনা করার নানা সুযোগ-সুবিধা সম্পর্কে বাংলাদেশি শিক্ষার্থীদের জানাতে ‘স্টাডি মালয়েশিয়া এডুকেশন ফেয়ার’ শীর্ষক শিক্ষা মেলার আয়োজন করেছে মালয়েশিয়ার বিভিন্ন উচ্চশিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠিান। মেলা শুরু হচ্ছে কাল থেকে।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার পাশাপাশি ক্যারিয়ার গড়তে পাড়ি জমাচ্ছেন দক্ষিণ এশিয়ার দেশ মালয়েশিয়ায়। বাংলাদেশি শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠানে লেখাপড়ার জন্য উৎসাহ যুগিয়ে যাচ্ছে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো।

বাংলাদেশে শীর্ষ দুই বিভাগ চট্টগ্রাম ও ঢাকায় এই মেলার আয়োজন করা হয়েছে। আগামী ২৪ মে চট্টগ্রামের হোটেল ‘পেনিনসোলা’ এবং ২৬ ও ২৭ মে ঢাকায় হোটেল সারিনাতে এ  মেলা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে বিভিন্ন কোর্সের মধ্যে নিজেদের পছন্দমত কোর্স যাচাইয়ের সুযোগ পাবে শিক্ষার্থীরা। তিনদিনব্যাপী ওই শিক্ষামেলা সকাল ১০টায় শুরু হবে, চলবে বিকাল ৫টা পর্যন্ত। মেলায় থাকছে তাৎক্ষণিক ভর্তির সুযোগ, রয়েছে স্কলারশিপও।

অসামান্য একাডেমিক এবং সহ-পাঠ্যক্রমিক ব্যাকগ্রাউন্ড সহ আগ্রহী আন্তর্জাতিক স্নাতক শিক্ষার্থীদের মালয়েশিয়ার আতিথেয়তা এবং বিশ্বমানের উচ্চ শিক্ষার অভিজ্ঞতা উপভোগ করার সুযোগ সহ নেতৃস্থানীয় মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে তাদের পড়াশোনা করতে আগ্রহীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

বৃত্তি সারাংশ: স্কলারশিপের আয়োজক দেশ হচ্ছে মালয়েশিয়া। পড়াশোনার ধরণ এশীয় ধারায়। স্কলারশিপ দেয়া হবে স্নাতকোত্তর, মাস্টার্স এবং পিএইচডি বিভাগের উপর। এই স্কলারশিপরে জন্য সব দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

স্কলারশিপের বিবরণ: ১৩ এপ্রিল ২০১২ সালে প্রতিষ্ঠিত এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেস (EMGS) হল একটি কোম্পানি লিমিটেড বাই গ্যারান্টি (“CLBG”) যা মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন রয়েছে। ইএমজিএস হল মালয়েশিয়াকে আন্তর্জাতিক শিক্ষার কেন্দ্র হিসাবে প্রচার এবং মালয়েশিয়াকে শীর্ষ ১০ শিক্ষাস্থান হিসাবে স্কীকৃতিদানকারী প্রতিষ্ঠান। এটি ভিসা প্রক্রিয়াকরণের সুবিধা সহ মালয়েশিয়ায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের আসা-যাওয়া পরিচালনা করে।

বৃত্তির প্রয়োজনীয়তা:

মালয়েশিয়ান টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম (MTCP) স্কলারশিপ আবেদনকারীদের অবশ্যই নিম্নলিখিত মানদণ্ড মেনে চলতে হবে:

১। আবেদনের সর্বোচ্চ ৪৫ বছর হতে পারবে।
২। স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য, আবেদনকারীদের ন্যূনতম দ্বিতীয় শ্রেণির উচ্চতর (সম্মান) বা স্নাতক ডিগ্রি স্তরে ন্যূনতম ৩.০ সিজিপিএ থাকতে হবে।
৩। ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ:
ইংরেজি ভাষার দক্ষতার মূল প্রমাণের স্ক্যান কপি যেমন IELTS (সর্বনিম্ন মোট স্কোর 6.0); অথবা ৫০০ স্কোর সহ TOEFL লিখিত পরীক্ষা বা ৬০ স্কোর সহ একটি ইন্টারনেট-ভিত্তিক পরীক্ষা; বা ইংরেজি মিডিয়ামে ডিগ্রি অর্জনকারীরাও আবেদন করতে পারবেন।
৪। আবেদনকারীকে মেডিকেল চেক-আপের সম্পূর্ণ খরচ বহন করতে হবে।
৫। অবশ্যই নির্বাচিত উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য পূর্ণ-সময়ের অধ্যয়ন করতে হবে।
৬। আবেদনগুলি শুধুমাত্র সেই প্রার্থীদের জন্য উন্মুক্ত যারা মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো থেকে অফার লেটার পেয়েছেন কিন্তু এখনও তাদের পড়াশোনা শুরু করেননি বা যারা মাস্টার্স ডিগ্রির জন্য একের বেশি সেমিস্টারের জন্য নিবন্ধন করেননি।

স্কলাশিপের সুবিধাসমূহ:

এই স্কলাশিপের আওতায় জীবনযাপন ভাতার খরচ, বই ভাতা, টুলস ভাতা, বাড়ি ভাড়া ভাতা, পারিবারিক সহায়তা ভাতা, প্লেসমেন্ট ভাতা, থিসিস ভাতা, ভ্রমণ ভাতা, ব্যবহারিক প্রশিক্ষণ ভাতা, অধ্যয়ন ভাতা, বেতন, মেডিকেল ভাতা, ভিসা ফি প্রদান করা হবে।

অর্থপ্রদানের পদ্ধতি: অংশগ্রহণকারীরা তাদের ব্যক্তিগত সঞ্চয় অ্যাকাউন্টের মাধ্যমে স্কলারশিপ বিভাগ, মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয় থেকে ভাতা এবং অন্যান্য সুবিধা পাবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের ব্যাংক ইসলাম মালয়েশিয়া বারহাদ-এ একটি অ্যাকাউন্ট খোলতে হবে।

নির্বাচনের মানদণ্ড অনুসারে যে আবেদনগুলো অগ্রাধিকার দেয়া হবে: –

১। উচ্চ-স্তরের একাডেমিক কৃতিত্ব
২। গবেষণা প্রস্তাবের গুণমান এবং প্রযুক্তির অগ্রগতি এবং মানব কল্যাণে এর সম্ভাব্য অবদান।
৩। ইংরেজি ভাষায় চমৎকার যোগাযোগ ও লেখায় দক্ষতা

বিস্তারিত জানতে ও আবেদন করতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *