খেলাধুলা

ভারতের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের

মিরপুরে ভারতের বিপক্ষে আজ (বুধবার) সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে টাইগাররা। এই ম্যাচটি জিততে পারলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে লিটন বাহিনীর। হারলেও সুযোগ থাকবে।

আজ বুধবার (৭ ডিসেম্বর) বেলা ১২টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। প্রথম ম্যাচে ১ উইকেটের জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ জিতলেই ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দ উদযাপন করতে পারবেন সাকিব-লিটনরা।

বাংলাদেশের মাথাব্যথার কারণ হতে পারে ব্যাটিং। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ প্রতিদিন খারাপ করবে না। এই সুযোগ প্রতিদিন আসবে না। সামনে যতই চ্যালেঞ্জিং স্কোর থাকুক না কেন ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে।

বল হাতে অসাধারণ বাংলাদেশ। তাসকিন আহমেদ দ্বিতীয় ওয়ানডেতেও নেই। ইবাদত হোসেনের দুর্দান্ত বোলিংয়ের তাসকিনের অভাব বুঝেনি বাংলাদেশ। নিয়মিত শর্ট বল করে তিনি ফাঁদে ফেলেন ভারতীয়দের। প্রথম ম্যাচের মতোই উইকেট দেখা যেতে পারে দ্বিতীয় ম্যাচেও। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা কিছুটা কঠিন হতে পারে।

এদিকে প্রথম ম্যাচের পারফরম্যান্স থেকে উন্নতির বিকল্প নেই বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেছেন, ‘দ্বিতীয় ম্যাচে ভারত খুব ভালোভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে। তাতে প্রথম ম্যাচের চেয়ে ভালো ক্রিকেট খেলতে হবে, বিশেষ করে ব্যাটিংয়ে। না হলে জয় পাওয়া কঠিন। ওয়ানডেতে বাংলাদেশের আত্মবিশ্বাস আছে। ফলে আগের ম্যাচের চেয়ে উন্নতি করলে বিশ্বের অন্যতম বড় দল ভারতের বিপক্ষে জয় পাওয়া অসম্ভব নয়।

সর্বশেষ ২০১৫ সালে ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। যা ছিল ভারতের বিপক্ষে ক্রিকেটের যেকোনও ফরম্যাটে একমাত্র সিরিজ জয় টাইগারদের।  প্রথম ম্যাচে মহাকাব্যিক জয়ের পর ভারতের মনোবল ভেঙে যাওয়ায় ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছে টাইগারদের। এমনকি বাংলাদেশ দলেরও বিশ্বাস, হতাশাজনক হারের পর অনেক বেশি চাপে পড়ে গেছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *