আন্তর্জাতিক

ভারতের তৈরী কাশির সিরাপ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু

আফ্রিকার দেশ গাম্বিয়ার পর এবার মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের কর্তৃপক্ষও ভারতে তৈরি কাশির সিরাপে অন্তত ১৮ শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলেছে। উচবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভারতের উত্তরপ্রদেশের ওষুধনির্মাতা কোম্পানি মেরিয়ন বায়োটেকের বানানো সিরাপ খেয়ে তাদের দেশে ১৮ শিশুর মৃত্যু হয়েছে।

দেশটির মন্ত্রণালয় বলছে, ২১ থেকে ১৮ জন শিশু যারা তীব্র শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত হয় তারা ডক-১ ম্যাক্স সিরাপ সেবন করেছিল। সেই ওষুধ সেবন করার পর মৃত্যুর এ ঘটনা। সর্দি ও ফ্লুর উপসর্গের চিকিৎসা হিসেবে কোম্পানির ওয়েবসাইটে এটি বাজারজাত করা হয়।

মঙ্গলবার প্রকাশিত বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, সিরাপটি উজবেকিস্তানে কুরাম্যাক্স মেডিকেল এলএলসির মাধ্যমে আমদানি করা হয়েছিল। এতে আরও জানানো হয়, সিরাপটির একটি ব্যাচে ইথিলিন গ্লাইকল রয়েছে, যা একটি বিষাক্ত পদার্থ।

চলতি বছরে এ নিয়ে দুটি দেশ থেকে ভারতীয় সিরাপ খেয়ে শিশুদের মৃত্যুর খবর এল। এর আগে গাম্বিয়ায় ভারতীয় কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি কাশির সিরাপ খেয়ে অন্তত ৭০ শিশুর মৃত্যু হয়।

ওই ঘটনার পরে ভারতীয় চারটি কোম্পানির কাশির সিরাপের ওপর বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *