বিজ্ঞান ও প্রযুক্তি

ব্যাটারি লাইফ ভালো রাখতে ফোন চার্জ করার পদ্ধতি

আমাদের নিত্যদিনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠেছে মোবাইল ফোন। দিনের বেশিরভাগ সময়ই কোনো না কোনো ভাবে এটা ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে ফোনে চার্জ থাকারটা খুবই জরুরি।

অনেকসময় ব্যস্ত থাকার কারণে চার্জ দিতে ভুলে যান। অথবা একটু চার্জ শেষে হলেই আবার চার্জে বসাচ্ছেন। মনে প্রশ্ন আসতে পারে, ঘন ঘন ফোন চার্জে বসালে কি ব্যাটারির ক্ষতি হতে পারে। সে ক্ষেত্রে ফোন চার্জে বসানো নিয়ে বিভ্রান্ত হতে পারেন ব্যবহারকারী। জেনে নিন, ঠিক কত শতাংশ চার্জ কমলে ফোন প্লাগে বসানো উচিত।

মোবাইল ব্যাটারি চার্জিং

মাল্টি মিডিয়ার যুগে বেড়ে গিয়েছে ফোনের ব্যবহার। বর্তমানে মোবাইল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। মোবাইল ছাড়া জীবন কল্পনা করা কঠিন। কলিং, মেসেজিং, কেনাকাটা, পেমেন্ট ও টিকিট বুকিং মোবাইল থেকেই করা যায় সব কাজ। কখনেও ভেবেছেন আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ কীভাবে বৃদ্ধি করা যায়।

ফোন চার্জ করার পদ্ধতি

সারাদিন ফোন ব্যবহার করলে সব সময় ফুল চার্জ করে রাখতে হবে এমন নয়। ফোনটি সঠিকভাবে চার্জ করার একটি নির্দিষ্ট উপায় রয়েছে। আপনি যদি ফোন সঠিকভাবে চার্জ করেন, তাহলে আপনার ফোনের ব্যাটারি লাইফ ভালো থাকবে।

কত শতাংশ ফোন চার্জ করা উচিত ?

অনেকে মনে করেন, ফোন ১০০ শতাংশ পুরো চার্জ করলে ভালোভাবে কাজ করা যায়। এর ফলে ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে, যদিও আসলে বিষয়টি তেমন নয়। টেক বিশেষজ্ঞরা বলেন, ফোনের মাত্র ৮০-৯০ শতাংশ চার্জ করা উচিত। পুরো ব্যাটারি চার্জ করা স্মার্টফোন লাইফের জন্য ভালো নয়। তাই ফোনটি ১০০ শতাংশ চার্জ করবেন না।

ফোন কখন চার্জ করা উচিত ?

কেউ কেউ ফোন পুরোপুরি ডিসচার্জ হওয়ার পরে চার্জ করেন। এই কাজ করা উচিত নয়। ফোনের ব্যাটারি ২০ শতাংশে গেলেই চার্জে রাখা উচিত। এই ক্ষেত্রে, মনে রাখবেন আপনার মোবাইল যদি ২০ শতাংশ চার্জে পৌঁছে যায়, তখনই আপনি এটি চার্জ করতে পারেন। মনে রাখবেন, ২০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত ব্যাটারি আপনার ফোনের জন্য ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *