বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের তথ্যসমূহ ডিজিটালাইজেশনের উদ্যোগ ইউজিসির

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও দলিলাদি ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে ইউজিসি। বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) ডাটা সেন্টারের ক্লাউড স্টোরেজ সেবা ব্যবহার করে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের এসব তথ্য যথাযথভাবে সংরক্ষণ ও যেকোনো স্থান থেকে সহজেই অনুসন্ধান করা যাবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বিডিরেন ডাটা সেন্টারের ক্লাউড স্টোরেজ সেবার ব্যবহার বিধি বিষয়ে এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ এ কথা বলেন। বিডিরেন ট্রাস্টের সহযোগিতায় ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান এবং বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিত।

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, তথ্য ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের এই উদ্যোগের মাধ্যমে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের নথি ব্যবস্থাপনা আধুনিক ও উন্নত হবে। সময়োপযোগী ইউজিসির এই উদ্যোগ সরকারের কাগজবিহীন অফিস প্রতিষ্ঠায় সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে সহায়ক হবে।

তিনি আরও বলেন, কাগজবিহীন অফিস ব্যবস্থাপনা নিশ্চিত করা গেলে কাগজের ব্যবহার কমে যাবে। ফলে বৃক্ষ নিধন কমবে, কমবে কার্বন নিঃসরণ এবং পরিবেশ বিপর্যয় রোধ করা সম্ভব হবে। দাপ্তরিক তথ্য ও দলিলাদি ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশ একধাপ এগিয়ে যাবে। তিনি স্মার্ট বাংলাদেশে রূপান্তরে দেশের প্রতিটি প্রতিষ্ঠানকে এগিয়ে আসা ও সেবা পদ্ধতি আধুনিকায়নে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *