খেলাধুলা

বিশ্বকাপের প্রাইজমানি হিসেবে কত টাকা পাচ্ছে দলগুলো

দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটাল আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে জয় পেল আর্জেন্টিনা। এই জয়ে লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হলো।

ফুটবলকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসেবে বিবেচনা করা হয়। তাই পুরো বিশ্ব ফিফা বিশ্বকাপের দিকে তাকিয়ে ছিল। বিশ্বকাপ ট্রফি জয়ী দল শিরোপার পাশাপাশি পাচ্ছে কোটি কোটি টাকা। ফিফা বিশ্বকাপের প্রাইজমানি অনেক বেশি। শুধু বিজয়ী দলই নয়, রানার্সআপ দলও পাবে অনেক অর্থ।

ফিফার তথ্যমতে, কাতার বিশ্বকাপে এবার মোট প্রাইজমানি ছিল ৪৪০ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা কিনা ৪ হাজার ৬০০ কোটি টাকার মতো।

শিরোপাজয়ী দলের জন্য বরাদ্দ ৪২ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩৯ কোটি টাকা। যেটি পাচ্ছে চ্যাম্পিয়ন দল হিসেবে আর্জেন্টিনা

রানার্সআপ ফ্রান্স পাচ্ছে ৩০ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০ কোটি টাকা। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের চেয়ে ৬০ লাখ ডলার বাড়ানো হয়েছে এবার।

তৃতীয় হওয়া ক্রোয়েটরা প্রাইজমানি হিসেবে পাবে ২৭ মিলিয়ন ডলার। অন্যদিকে ক্রোয়েশিয়ার সঙ্গে হেরে চতুর্থ হয় মরক্কো। বাঘা বাঘা দলকে হারিয়ে ইতিহাস গড়ে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা মরক্কো প্রাইজমানি হিসেবে পাচ্ছে ২৫ মিলিয়ন ডলার।

কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া চার দল পাবে ১৭ মিলিয়ন ইউএস ডলার করে (প্রায় ১৭৭ কোটি টাকা)। শেষ ষোলো থেকে বাদ পড়া আট দল ১৩ মিলিয়ন ইউএস ডলার (প্রায় ১৩৫ কোটি টাকা) আর গ্রুপ পর্বের  প্রতিটি দল পাবে ৯ মিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *