বিজ্ঞান ও প্রযুক্তি

বিনামূল্যে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার ফিচ্যার বন্ধ হচ্ছে

চলতি বছরের মার্চের শেষের দিকে ব্যবহারকারীদের বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত রাখার পরিকল্পনা করছে নেটফ্লিক্স। সম্প্রতি শেয়ারহোল্ডারদের কাছে পাঠানো এক চিঠিতে এমনটিই জানিয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটিপি সাইটটি।

এরআগে গত অক্টোবরে স্ট্রিমিং জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, যেসব গ্রাহক অ্যাকাউন্ট শেয়ার করেন তাদের জন্য চার্জ নির্ধারণ করে দেওয়া হবে। তবে নতুন নীতিমালাটি কবে থেকে কার্যকর হবে, সে বিষয় বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।

এদিকে গত সপ্তাহে নেটফ্লিক্স তাদের আয়ের রিপোর্ট প্রকাশে করেছে। এতে প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে প্রথম প্রান্তিকের শেষের দিকে পেইড শেয়ারিং সিস্টেমটি চালু করবে।

নেটফ্লিক্স ভাষ্যমতে, বিনামূল্যে অ্যাকাউন্ট শেয়ারিং করার প্রক্রিয়াটি নেটফ্লিক্সকে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত করছে। বিশেষ করে নতুন বিনিয়োগের ক্ষমতাকে ও দীর্ঘমেয়াদী ব্যবসাকে হ্রাস করছে।

তবে নতুন নীতিমালায় নেটফ্লিক্স ব্যবহারকারীদের সীমাবদ্ধ থাকছে বলেও উল্লেখ করে প্রতিষ্ঠানটি। যদিও প্রতিষ্ঠানটি বিশ্বাস করে, নতুন নিয়মের ফলে অথেনটিক ব্যবহারকারীরাই থাকবে।

নেটফ্লিক্স জানিয়েছে, নতুন ফিচার আনতে কঠোর পরিশ্রম করছে তারা। যা নেটফ্লিক্সকে আরো উন্নত করবে। এরমধ্যে সদস্যরা কোন কোন ডিভাইসে তাদের অ্যাকাউন্টটি ব্যবহার করছে তা পর্যালোচনা করা যাবে।

তারা আরও বলছে, নতুন নীতিমালার কারণে কিছুটা নেতিবাচক প্রভাব পড়তে পারে যেহেতু বিনামূল্যে ব্যবহারকারীরা অ্যাকাউন্ট হারানোর কারণে প্ল্যাটফর্মটি বন্ধ করে দেবে।

তবে নতুন পরিবর্তনের পরেও এংগেজমেন্ট সময়ের সঙ্গে বৃদ্ধি পাবে বলে নেটফ্লিক্স শেয়ারহোল্ডারদের আশ্বস্ত করা হয়েছে। কারণ তারা প্রোগ্রামিং এবং শেয়ারে চালানো গ্রাহকদের নিজস্ব অ্যাকাউন্টের জন্য সাইন-আপ চালিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *