বিদেশ শিক্ষা স্কলারশিপ

বাংলাদেশি ৭ শিক্ষার্থী পেল এআইবিএস ফেলোশিপ

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রফেশনাল ডেভেলপমেন্ট এন্ড গ্র্যাজুয়েট স্টুডেন্টস ফেলোশিপ ফর বাংলাদেশ স্টাডিজের ফলাফল ঘোষণা করেছে। ফেলোশিপ পেয়েছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সাত বাংলাদেশি শিক্ষার্থী। মঙ্গলবার (১৬ মে) আইবিএস-এর ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ফেলোশিপপ্রাপ্তরা হলেন:
১। সাদিয়া আশরাফি, ইউনিভার্সিটি অফ ইলিনয় আরবানা-শ্যাম্পেন
২। সামিরা বাশার, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়
৩। রোবায়েত খন্দকার, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়
৪। পারভেজ রহমান, মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটি
৫। মানিয়া তাহের, উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয়
৬। সালওয়া হক, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়
৭। শরীফ ওয়াহাব, ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটন

এআইবিএস জানায়, ফেলোশিপ প্রাপ্ত শিক্ষার্থীরা অধ্যাপক হাসান ওরেগন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লামিয়া করিমের সাথে একজন ভিজিটিং ফেলো হিসেবে গবেষণার এজেন্ডা তৈরি, লাইব্রেরি সুবিধাগুলি ব্যবহার এবং একাডেমিক লেখা ও প্রকাশনার বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন।

এই ফেলোশিপ এর প্রোগ্রামের মাধ্যমে এআইবিএস বাংলাদেশি শিক্ষাবিদদের জন্য পেশাদার উন্নয়নের সুযোগ বৃদ্ধি এবং বাংলাদেশের উপর অত্যাধুনিক গবেষণাকে সমর্থন করে শিক্ষাকে এগিয়ে নিতে চায়।

এআইবিএস’র প্রেসিডেন্ট আলী রিয়াজ বলেন, আমরা এআইবিএস গ্র্যাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপের চেয়ে অনেক বেশি আবেদন দেখে অনেক খুশি হয়েছি। এটি বাংলাদেশি শিক্ষা ক্ষেত্রে সাম্প্রতিক শক্তিশালী বৃদ্ধির প্রতিফলন। আশা করি, আগামী বছরগুলোতে এআইবিএস ফেলোশিপ প্রোগ্রামগুলি আরও প্রসারিত করতে সক্ষম হব।

উল্লেখ্য, আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) হল- বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চশিক্ষা প্রচারের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলির একটি সংস্থা। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র সংস্থা যা বাংলাদেশ এবং বাংলাদেশ সম্পর্কে কাজ করা বিশ্ববিদ্যালয়গুলিকে একত্রিত করে। বর্তমানে, ২৮টি বিশ্ববিদ্যালয় এআইবিএস-এর সদস্য। এআইবিএস ২৫টি বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতার জন্য সমঝোতা স্মারকও স্বাক্ষর করেছে।

এছাড়া, এআইবিএস আমেরিকান ওভারসিজ রিসার্চ সেন্টারের (CAORC) কাউন্সিলের সদস্য। সিএওআরসি হল ২২টি স্বাধীন বিদেশি গবেষণা কেন্দ্রের একটি বেসরকারি অলাভজনক ফেডারেশন যা উন্নত গবেষণার প্রচার করে, বিশেষ করে মানবিক ও সামাজিক বিজ্ঞানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *