বিদ্যালয় বার্তা

বই উৎসব : প্রাথমিকের অনুষ্ঠিত হবে ঢাকায়, মাধ্যমিকের নারায়নগঞ্জে

সারাদেশে ২০২৩ শিক্ষাবর্ষের সব বই এখানো পৌঁছায়নি। বই উৎসবের আর মাত্র দুই বাকি থাকলেও উপজেলা পর্যায়ে এ পর্যন্ত ৭০ শতাংশের মতো বই পাঠানো হয়েছে। এবার কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের বই উৎসব হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে। আর মাধ্যমিকের বই উৎসব নারায়ণগঞ্জের রূপগঞ্জের মুড়াপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হবে বলে জানা গেছে।

জানা গেছে, অন্যান্য বছরের মতো নিয়ম মাফিক আগামী ৩১ ডিসেম্বর সকাল ১০টায় বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিটি শ্রেণির একজন করে শিক্ষার্থীকে এক সেট করে বই দিয়ে উৎসবের উদ্বোধন করবেন তিনি।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, করোনার কারণে যেহেতু দুই বছর উৎসব হয়নি। এ বছর প্রতিটি জেলা-উপজেলায় আড়ম্বর করে উৎসবমুখর পরিবেশে বই দেওয়া হবে। ৮০ শতাংশ বই পৌঁছে দেওয়া হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে এবার চার কোটি ৯ লাখ ১৫ হাজার শিক্ষার্থীর জন্য প্রায় সাড়ে ৩৪ কোটি বই ছাপা হচ্ছে। প্রাক প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়িতে ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার ও মাধ্যমিকে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার বই দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *