স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ফেব্রুয়ারি মাসেই হতে পারে জাবির ষষ্ঠ সমাবর্তন

আগামী ফেব্রুয়ারি মাসেই হতে পারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন। এতে প্রায় দশ হাজারের মত স্নাতক ও স্নাতকোত্তর এর দীর্ঘ ৭ বছরের অপেক্ষার অবসান হচ্ছে। সোমবার (১৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমাবর্তন ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যাপক ড. নূরুল আলম বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, দায়িত্ব নেওয়ার শুরু থেকেই সমাবর্তন আয়োজনের ব্যাপারে আমরা আন্তরিক। উপাচার্য নিযুক্ত হওয়ার পরপরই সিন্ডিকেট আহবান করে ফেব্রুয়ারিতে  সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নেই। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠানো হয়েছে। পাশাপাশি বিভিন্ন উপ-কমিটিও করা হয়েছে। আমরা আপাতত ২৪ বা ২৫ ফেব্রুয়ারিতে সমাবর্তন আয়োজনের প্রস্তুতি নিচ্ছি। মহামান্য রাষ্ট্রপতির অনুমতি পেলেই তা চূড়ান্ত হবে।

সমাবর্তনের সার্বিক প্রস্তুতি নিয়ে উপাচার্য আরও বলেন, আগামী ২১ বা ২২ জানুয়ারি থেকে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শুরু করার প্রস্তুতি নিচ্ছি। ফেব্রুয়ারির ৮-১০ তারিখের মধ্যে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট মিটিং হতে পারে। এর পূর্ব পর্যন্ত যাদের ফলাফল প্রকাশ হবে আমরা তাদের সমাবর্তন দেওয়ার চিন্তা করছি।

গত ২০ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটে সমাবর্তনের ফি নির্ধারণ করা হয়। এতে দেখা যায়, স্নাতক ও স্নাতকোত্তর আলাদাভাবে ২ হাজার ৫০০ টাকা ও একসাথে ৪ হাজার টাকা, এমফিল ডিগ্রির জন্য ৫ হাজার টাকা, পিএইচডি ডিগ্রির জন্য ৭ হাজার টাকা এবং উইকেন্ড/ইভনিং প্রোগ্রামের জন্য ৮ হাজার টাকা সমাবর্তন ফি নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত বছরের ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় ফেব্রুয়ারিতে ষষ্ঠ সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। সর্বশেষ ২০১৫ সালে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *