বিদেশ শিক্ষা স্কলারশিপ

ফুল ফ্রি স্কলারশিপ দিচ্ছে কানাডার যে বিশ্ববিদ্যালয় গুলো

কানাডার শিক্ষার মান, স্কলারশিপ প্রাপ্তি, বাৎসরিক টিউশন ফি, আবাসন সুবিধা, শিক্ষার্থীদের আয়ের পথ এবং শিক্ষাজীবন শেষে স্থায়ীভাবে বসবাসের সুযোগ ইত্যাদি বিষয়সমূহ বিবেচনায় বাংলাদেশী শিক্ষার্থীদের কানাডায় উচ্চশিক্ষার আগ্রহ ক্রমশ বেড়েই চলেছে।

এছাড়া বর্তমানে কানাডা সরকার উচ্চশিক্ষার ক্ষেত্রে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করে দিয়েছে। ফলে বর্তমানে বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। আজ আমরা কানাডায় বিনামূল্যে অধ্যয়নের সেরা দশ স্কলারশিপ সম্পর্কে জানবো ।

 

(১) সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Saskatchewan Scholarship) 
যেকোনো জাতীয়তার শিক্ষার্থীরা সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়টি ব্যাচেলর, মাস্টার, পিএইচডি, ডক্টরেট, পোস্টডক্টরাল এবং সার্টিফিকেট প্রোগ্রামে  সমস্ত আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদনের জন্য অফার করে থাকে।

আবেদন প্রক্রিয়াঃ 
অনলাইনে আবেদন করতে হবে। আবেদনকারীকে তার ভর্তিচ্ছু একটি প্রোগ্রাম খুঁজে নিতে হবে। তারপরে ভর্তির প্রয়োজনী বিষয়গুলো জেনে নিয়ে আবেদন করতে হবে।

সুযোগ সুবিধাঃ
* গ্যারান্টেড এন্ট্রান্স স্কলারশিপ: এই বৃত্তির আওতায় পাঁচশ থেকে থেকে তিন হাজার ইউএস ডলার পর্যন্ত স্কলারশিপ দেওয়া হয়।
* জর্জ এবং মার্শা আইভানি প্রেসিডেন্ট ফার্স্ট স্কলারশিপ: বার্ষিক দশ হাজার ইউএস ডলার (৪ বছরেরও বেশি সময় ধরে ৪০,০০০ ডলার) প্রদান করে থাকে।
* চ্যান্সেলর স্কলারশিপ: প্রতি বছর সাত হাজার পাঁচশ (৪বছরের জন্য মোট ত্রিশ হাজার ইউএস ডলার) দেয়।
* ইউ অব এস এন্ট্রান্স স্কলারশিপের: ৪ বছরের জন্য প্রতি বছর ছয় হাজার ইউএস ডলার দিয়ে থাকে।
* এডওয়ার্ডস আন্ডারগ্রাজুয়েট বৃত্তি: মোট চব্বিশ হাজার ডলার পুরষ্কার দেয়।
* কলেজ অফ এগ্রিকেশন এবং বায়ো-পুনর্নবীকরণযোগ্য প্রবেশ বৃত্তি: ৪ বছরের জন্য তিন হাজার ডলার প্রদান করে থাকে।

বিস্তারিত: https://admissions.usask.ca/requirements/deadlines.php

 

(২) মন্ট্রিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( Montreal University Scholarship) 
মন্ট্রিল বিশ্ববিদ্যালয় কানাডার ক্যুবেকের মন্ট্রিয়ালে অবস্থিত একটি ফরাসি ভাষার পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস আউটরেমন্ট এবং কোট-ডেস-নেয়েজেসের আশপাশের মাউন্ট রয়ালে অবস্থিত। পলিটেকনিক মন্ট্রিয়াল (স্কুল অফ ইঞ্জিনিয়ারিং; পূর্বে ইকোল পলিটেকনিক ডি মন্ট্রিয়াল) এবং এইচইসি মন্ট্রিয়াল (স্কুল অফ বিজনেস)। ১০টি ডক্টরাল প্রোগ্রামসহ ৫০ টিরও বেশি স্নাতক প্রোগ্রাম চালু আছে এই বিশ্ববিদ্যালয়ে। মন্ট্রিল বিশ্ববিদ্যালয় প্রতিবছর ৯৭৮৭৯৫ ডলার (৩ সেশন, ৪৫ ক্রেডিট)। অথবা ৩২৬২৬৫ ডলার প্রতি শেসনে (১৫ ক্রেডিটের সমান) বৃত্তি হিসেবে প্রদান করে থাকে

আবেদনের যোগ্যতাঃ
আবেদনকারীদের অবশ্যই মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের বৃত্তির জন্য আবেদনের জন্য নিম্নলিখিত মানদণ্ডগুলো পূরণ করতে হবে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য মন্ট্রিল বিশ্ববিদ্যালয় বৃত্তির আবেদন প্রক্রিয়া উন্মুক্ত। জাতীয়তা নির্বিশেষে সব যোগ্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি দেয়া হয়।

সুযোগ সুবিধাঃ
* এই বিশ্ববিদ্যালয়ও সাধারণত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে যা কেবলমাত্র টিউশন ফির জন্য ব্যবহার করা যাবে। শিক্ষার্থীদের বাকি ফি, আবাসন এবং জীবনযাত্রার ব্যয় নিজেই বহন করতে হবে।
* মন্ট্রিল বিশ্ববিদ্যালয় প্রতিবছর ৯ লাখ ৭৮হাজার ৭৯৫ ডলার (৩ সেশন, ৪৫ ক্রেডিট)। অথবা ৩লাখ ২৬হাজার ২৬৫ ডলার প্রতি শেসনে (১৫ ক্রেডিটের সমান) বৃত্তি হিসেবে প্রদান করে থাকে।

বিস্তারিতঃ https://admission.umontreal.ca/en/scholarship-for-international-students/ 

 

(৩) টরন্টো বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Toronto Scholarships ) 
টরন্টো বিশ্ববিদ্যালয় কানাডার অনটারিও রাজ্যে অবস্থিত একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। ১৮২৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। টরন্টো বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরে প্রায় ২০ মিলিয়ন ডলার সমমূল্যের মোট ৪,৫০০ ভর্তি বৃত্তি প্রদান করে থাকে। এছাড়াও ৫০০ এর অধিক কোর্স পুরষ্কার  প্রদান করে থাকে প্রতিবছর ভূষিত।

সুযোগ সুবিধাঃ
* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করে।
* পাঠ্যবই সরবরাহ করে থাকে।
* আবাসন খরচ ও স্বাস্থ্যবীমাও প্রদান করে থাকে।

বিস্তারিতঃ https://future.utoronto.ca/apply/ 

 

(৪) আলবার্টা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Alberta Scholarship ) 
স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদান করে থাকে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ২০০ ব্যাচেলর প্রোগ্রাম, ৫০০ অধিক স্নাতকোত্তর প্রোগ্রাম ও ৩০০ গবেষণা প্রোগ্রাম। এটি কানাডার প্রথম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়।

সুযোগ সুবিধাঃ
* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করে।
* উপবৃত্তি হিসেবে শিক্ষার্থীদের  ৯ হাজার ডলার দেওয়া হয়।
* জীবনযাত্রার খরচ প্রদান করা হয়।
* আবাসন খরচ ও স্বাস্থ্যবীমাও প্রদান করে থাকে।

বিস্তারিতঃ https://www.ualberta.ca/graduate-studies/prospective-students/international-admissions-protocol/international-application-deadlines.html 

 

(৫) অটোয়া বিশ্ববিদ্যালয় স্কলারশিপ (  University of Ottawa Scholarship ) 
স্নাতক, মাস্টার, পিএইচডি, মাইক্রোপ্রোগ্রাম, শর্ট প্রোগ্রাম এবং স্নাতক ডিপ্লোমা অধ্যয়নের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের নানা ধরনের স্কলারশিপ প্রদান করে থাকে অটোয়া বিশ্ববিদ্যালয়। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রেসিডেন্ট স্কলারশিপ, চ্যান্সেলর স্কলারশিপ, এক্সিলেন্স স্কলারশিপ, মেরিট স্কলারশিপ, আর্টস ফ্যাকাল্টি মেরিট স্কলারশিপ ও অটোয়া ইউনিভার্সিটি ফিনান্সিয়াল এইড বার্সারি। এসব স্কলারশিপের আওতায় ৩০ হাজার ডলার পর্যন্ত আর্থিক অনুদান পাওয়ার সুযোগ রয়েছে।

কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় হিসাবে, বিদ্যালয়টি একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী কেন্দ্র হিসাবে নিজেকে গর্বিত করে এবং এটি কানাডার বৃহত্তম দ্বিভাষিক (ফ্রেঞ্চ এবং ইংরেজি) শিক্ষার কেন্দ্র।

সুযোগ সুবিধাঃ
* প্রেসিডেন্ট স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের মোট ৪ বছরে ত্রিশ হাজার ডলার প্রদান করা হয়। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ছাব্বিশ লক্ষ টাকা।
* চ্যান্সেলর স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের মোট ৪ বছরে ছাব্বিশ হাজার ডলার ইউএস ডলার প্রদান করা হবে বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে বাইশ লক্ষ টাকা।

বিস্তারিতঃ https://www2.uottawa.ca/en 

 

(৬) ম্যাকগিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( McGill University Scholarship ) 
ম্যাকগিল ইউনিভার্সিটি হল একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি যা মন্ট্রিল, কুইবেক, কানাডায় অবস্থিত।
বিশ্ববিদ্যালয়টি 300 টিরও বেশি স্নাতক প্রোগ্রাম এবং 400 টিরও বেশি স্নাতক প্রোগ্রামের পাশাপাশি বেশ কয়েকটি অব্যাহত শিক্ষা প্রোগ্রাম এবং কোর্স সরবরাহ করে।

সুযোগ সুবিধাঃ
আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে শিক্ষার্থীদের ৬ লাখ ৩৯ হাজার ৯৪৪ টাকা (৮,৫০০ কানাডিয়ান ডলার) স্কলারশিপ দেওয়া হয়।

বিস্তারিতঃ https://www.mcgill.ca/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *