বিদেশ শিক্ষা স্কলারশিপ

ফিনল্যান্ডের তুরকু বিশ্ববিদ্যালয়ে বৃত্তি নিয়ে পড়ার সুযোগ

জীবনযাত্রার মানের জন্য বিখ্যাত হওয়ার পাশাপাশি, ফিনল্যান্ড মানসম্পন্ন শিক্ষার সাথে দেশের তালিকায় রয়েছে। ফিনল্যান্ড সরকার তাদের দেশে পড়াশোনা করতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। ফিনল্যান্ডের তুরকু বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির ঘোষণা দিয়েছে। ২০২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্যায়ে এই বৃত্তি দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়টিতে ছয়টি বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ে এই বৃত্তি দেওয়া হবে। বাংলাদেশি শিক্ষার্থীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আগ্রহীদের ১৮ জানুয়ারির মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

যেসব বিষয়ে স্নাতকোত্তর করা যাবে

  • অর্থনীতি ও ব্যবসায় প্রশাসন
  • শিক্ষা
  • হেলথ অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেস
  • টেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
  • ন্যাচারাল সায়েন্সেস
  • সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিস

যোগ্যতা: 

১. নিজ দেশে স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন হতে হবে।

২. স্নাতক ডিগ্রি ১৮০ ইউরোপীয়ান ক্রেডিটের সমমান হতে হবে। অথবা অন্তত তিন বছর মেয়াদি ডিগ্রি হতে হবে।

৩. যে বিষয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন হয়েছে সে–সংক্রান্ত বিষয়ে স্নাতকোত্তরের জন্য আবেদন করতে হবে।

৪. প্রতি বিষয়ে আবেদনের জন্য আলাদা আলাদা যোগ্যতা পূরণ করতে হবে। ভাষাগত যোগ্যতাও লাগবে। এই ওয়েবসাইটে বিষয়ভিত্তিক যোগ্যতা ও ভাষাগত যোগ্যতার বিবরণ দেখে নিতে হবে।

সুযোগ–সুবিধা: 

মোট তিন ক্যাটাগরিতে এই বৃত্তি দেওয়া হবে। প্রথম ক্যাটাগরিতে দুই বছর মেয়াদি প্রোগ্রামের জন্য টিউশন ফি ফ্রি। দ্বিতীয় ক্যাটাগরিতে দুই বছর মেয়াদি প্রোগ্রামের জন্য টিউশন ফি ৫০ শতাংশ ফ্রি। আর তৃতীয় ক্যাটাগরি হলো প্রথম বছর ভালো ফলের ভিত্তিতে দ্বিতীয় বছর ইনসেনটিভ বৃত্তি।

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইট থেকে বৃত্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। এরপর একই ওয়েবসাইটের এই লিংকে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের পদ্ধতি একই লিংকে থেকে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *