খেলাধুলা

প্রথম বাংলাদেশি নারী রেফারি হিসেবে সালমার ইতিহাস

বাংলাদেশের ফুটবলাঙ্গনের পরিচিত মুখ সালমা আক্তার মনি। ২০২১ সালে দেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রথম নারী সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস গড়েছিলেন তিনি।

এবার এশিয়ান ফুটবল ফেডারেশনের (এএফসি) এলিট প্যানেলের রেফারি হয়েছেন সালমা। গত ১৬ থেকে ১৯ ফেব্রুয়ারি নানা ধাপে পরীক্ষা দেওয়ার পর সফলভাবে উত্তীর্ণ হয়ে বাংলাদেশের প্রথম নারী হিসেবে এই কীর্তি গড়েছেন নেত্রকোনার এই নারী।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক বিবৃতিতে সালমার ইতিহাস গড়ার বিষয়টি নিশ্চিত করেছে। এর আগেই ফিফার সহকারী রেফারি হিসেবে নিযুক্ত ছিলেন সালমা। এবার তিনি এলিট প্যানেলে অন্তর্ভূক্ত হলেন।

২০১২ সালে রেফারিং কোর্স সম্পন্ন করেন সালমা। এরপর ২০১৩ সাল থেকে মেয়েদের ফুটবলে নিয়মিত দায়িত্ব পালন করছেন তিনি। তার ঝুলিতে মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে সিনিয়র ও বয়সভিত্তিক মিলিয়ে মোট দশটি টুর্নামেন্ট দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে।

এরপর ২০২১ সালের জানুয়ারিতে ফিফার সহকারী রেফারি হন তিনি। সেবছর আগস্টে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ছেলেদের ফুটবলে উত্তর বারিধারা-আরামবাগ ক্রীড়া সংঘের ম্যাচে প্রথম দায়িত্ব পালন করেন সালমা।

ফিফার এলিট রেফারি প্যানেলের তালিকায় সালমাকে যুক্ত করার জন্য আবেদনও করে রেখেছে বাফুফে। এমন সময়ই এএফসির কাছ থেকে খুশির সংবাদটি পেলেন তিনি। এবার তার চোখ দক্ষিণ এশিয়ার বাইরে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *