স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

প্রতিষ্ঠার ৫৩ বছরে পদার্পণ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আজ ১২ জানুয়ারি। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রতিষ্ঠার ৫২ বছর পেরিয়ে ৫৩ বছরে পদার্পণ করল। দিবসটি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন ঘোষণা করা হবে। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০টায় আনন্দ শোভাযাত্রা, ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের চত্বরে জব ফেয়ার ও রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন, সাড়ে ১১টায় শারীরিক শিক্ষা অফিসের পিছনে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন ও সেলিম আল দীন মুক্তমঞ্চে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচির পরের অংশে রয়েছে বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ, বিকাল সাড়ে ৫টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা ৭টায় লোকসঙ্গীত ‘শিল্পী শফী মন্ডলের একক সঙ্গীতানুষ্ঠান’ এবং বিকাল ৫টায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে পিঠা মেলা।

১৯৭১ সালের ১২ জানুয়ারি ১৫০ জন ছাত্র এবং চারটি মাত্র বিভাগ নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি। ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ রাখা হয়। সময়ের পরিবর্তনে এখন ৬টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগ ও চারটি ইন্সটিটিউট রয়েছে। সাতশ শিক্ষকের তত্ত্বাবধানে প্রায় সাড়ে ১৫ হাজার শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছে।

তার আগে ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ নামকরণ করে। এরপর ১৯৭১ সালের ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

২০০১ সাল থেকে প্রতিবছর নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিনটিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *