প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ব বিদ্যালয় সর্বশেষ

প্রকৌশল গুচ্ছে কমেছে আবেদনকারীর সংখ্যা

তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। গত সোমবার (২২ মে) পর্যন্ত ২৭ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসেবে গত বছরের তুলনায় এবার আবেদন কমেছে প্রকৌশল গুচ্ছে।

গুচ্ছভুক্ত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। গত ১০ মে থেকে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি আবেদন শুরু হয়।

জানা গেছে, তিনটি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে তিন হাজার ২৩১টি। এর বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ২৭ হাজার ৭৭১ জন। তবে সবাই ফি পরিশোধ না করায় এ সংখ্যা কিছুটা কমবে। যদিও পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারা দেশ থেকে সেরা ৩৩ হাজার আবেদন গ্রহণ করার কথা বলা হয়েছিল।

এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষেও মোট আসন ছিল তিন হাজার ২৩১টি। যোগ্য প্রার্থী হিসেবে এর বিপরীতে পরীক্ষায় অংশ নেন ৩০ হাজার ৮০০ জন। গত বছরের যোগ্য প্রার্থীর তুলনায় এবার মোট আবেদনকারীই কমেছে তিন হাজার ৭১ জন।

প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবার ২৭ হাজার ৭৭১ জন আবেদন করেছেন। তবে এর মধ্যে কিছু শিক্ষার্থী ফি দেয়নি। ফলে আবেদনকারী সামান্য কমবে। সবকিছু পূর্বঘোষিত সময় অনুযায়ী হবে। গত বছরের চেয়ে এবার আবেদন কিছুটা কম পড়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে আগামী ৩ জুন। আর প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ৪ জুন থেকে। পরীক্ষা হবে আগামী ১৭ জুন। গ্রুপ ‘ক’ এর আওতায় ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ থাকছে। আর গ্রুপ ‘খ’ এর অধন ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ রয়েছে।

তিনটি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৩ হাজার ২৩১ টি। এর মধ্যে সর্বোচ্চ এক হাজার ২৩৫টি আসন রুয়েটে। চুয়েটে আসন ৯২০টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে এক হাজার ৬০টি ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে এক হাজার ২৩০ ও সংরক্ষিত পাঁচটি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৮ জুলাইয়ের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *