বিনোদন

‘পাঠান’ সিনেমার ১০টি অসঙ্গতিপূর্ণ দৃশ্য

বড় পর্দায় “পাঠান” সিনেমা মুক্তির এক সপ্তাহ পেরিয়ে গেছে। তবে মুক্তির প্রথম দিন থেকেই বক্স অফিসে একের পর এক রেকর্ড গড়ে তাণ্ডব চালাচ্ছে অ্যাকশনধর্মী এ চলচ্চিত্রটি। সিনেমাটি নিয়ে এখনও দর্শকদের মধ্যে যেমন উন্মাদনা দেখা যাচ্ছে, তাতে “পাঠান”র আয় কোথায় গিয়ে থামবে তা বলা মুশকিল।

মুক্তির আগে কিছুটা বিতর্কের মুখে পড়লেও সব প্রতিকূলতাকে পাশ কাটিয়ে ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি মুক্তি পায় “পাঠান”। ভারত ও বিশ্বব্যাপী আট হাজার প্রেক্ষাগৃহে সিনেমাটির প্রদর্শনী শুরু হওয়ার পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয়েছে।

“পাঠান” সিনেমাটি মুক্তির আগে একাধিক বিতর্কে জর্জরিত হয়েছেন শাহরুখ-দীপিকারা। ছবিটির “বেশরম রং” গান নিয়ে বিতর্কের শেষ ছিল না, এ নিয়ে ছবি বয়কটের ডাকও ওঠে। দীপিকাকে গেরুয়া বিকিনিতে দেখে মেজাজ হারিয়েছিল একাধিক হিন্দু সংগঠন। তবে সব বাধা পেরিয়ে সুস্থ পরিবেশে মুক্তি পেয়েছে “পাঠান”। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে, সার্বিকভাবে শান্তিপূর্ণভাবেই ভারতজুড়ে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি।

সর্বমহলে প্রশংসিত হলেও “পাঠান” কিন্তু ত্রুটিমুক্ত কিংবা অসঙ্গতিবিহীন কোনো সিনেমা না। সামাজিক যোগাযোগমাধ্যমেও সেসব ত্রুটিবিচ্যুতি নিয়ে আলোচনা চলছে। চলুন তাহলে দেখে নেওয়া যাক “পাঠান” সিনেমার ১০টি অসঙ্গতিপূর্ণ দৃশ্য। তবে যারা এখনও সিনেমাটি দেখেনি, তারা স্পয়লারমুক্ত থাকতে লেখাটি এড়িয়ে যেতে পারেন।

১। সিনেমার একটি অ্যাকশন দৃশ্যে দীপিকা পাড়ুকোনের পেটে গুলি লাগে। জ্ঞান ফেরার পর দেখা যায় অভিনেত্রীর পেটের বাঁ দিকে রক্তের দাগ এবং ব্যান্ডেজ করা। এদিকে, পরে রাতে হোটেলের ঘরে শাহরুখকে দেখা যায় দীপিকার পেটের ডান দিকে ব্যান্ডেজ করতে।

২। ২০০২ সালে আফগানিস্তানে কর্তব্যরত অবস্থায় শাহরুখ খানের দিকে মিসাইল ধেয়ে আসে। কিন্তু হাতে থাকা ফোনটি ছুঁড়ে ফেলে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নিয়ন্ত্রিত মিসাইল থেকে রক্ষা পান শাহরুখ। কিন্তু সমস্যা হলো, মোবাইলে জিপিএসের ব্যবহার শুরু হয় ২০০৭ সালের দিকে।

৩। সিনেমার একটি দৃশ্যে ট্রেনের মধ্যে বোমা বিস্ফোরিত হতে দেখা যায়। সেই বোমা বিস্ফোরণে ট্রেনের ছাদও উড়ে যায়। তবে উড়ে যাওয়া সেই ছাদের অংশকে ঢাল হিসেবে ব্যবহার করে শাহরুখ সে যাত্রায় বেঁচে যান।

৪। সামাজিক যোগাযোগমাধ্যমের বদৌলতে অনেকেই হয়ত “পাঠান” সিনেমায় সালমান খানের উপস্থিতি দেখে ফেলেছেন। শাহরুখকে বাঁচাতে ট্রেনের ছাদ থেকে লাফিয়ে সালমান কামরায় ঢুকেন। সালমানের হাতে ছিল কফির কাপ। কিন্তু আশ্চর্যের বিষয়ে লাফিয়ে পড়ার পরও তার হাতের কাপ থেকে কিন্তু কফি পড়ে যায়নি। প্রিয় বন্ধুর জন্য আনা কফি বলে কথা!

৫। সিনেমার একটি দৃশ্যে শাহরুখ খান ও জন আব্রাহামকে আকাশে জেটপ্যাক বিমানে উড়তে দেখা যায়। তার সঙ্গে দুজনের লড়াইয়ে গোলাগুলিও চলে। কিন্তু অনেকের দাবি, আকাশের ওই উচ্চতায় চোখে বিশেষ চশমা না পরে ভেসে থাকা যায় না।

৬। মুক্তির আগে দীপিকার গেরুয়া পোশাক নিয়ে বিতর্কে কম জল ঘোলা হয়নি। সিনেমার একটি দৃশ্যে ওই পোশাকে দীপিকা পোশাকেই সুইমিংপুল থেকে অভিনেত্রী উঠে আসতে দেখা যায়। তখন তার কানে দুলও ছিল। তবে পর মুহূর্তে অ্যাকশনের সময় অভিনেত্রীর কানে আর দুল দেখা যায়নি।

৭। সিনেমায় দুটো চুরির ঘটনায় পাঠান অর্থাৎ শাহরুখ খান বলে, দুটি বহুতল একে অপরের বিপরীতে অবস্থিত। অথচ এরপর বিশেষ বিমানকে একই দিকে উড়ে আসতে দেখা যায়।

৮। “পাঠান” সিনেমার অসঙ্গতিপূর্ণ দৃশ্যের মধ্যে রয়েছে জিম অর্থাৎ জন আব্রাহামের ট্যাটুও। একাধিক দৃশ্যে জনের ট্যাটু আগের দৃশ্যের সঙ্গে মেলেনি বলেই দাবি অনেক দর্শকের। এমনকি কয়েকটি দৃশ্যে আগে দেখানো ট্যাটু গায়েব হয়ে গিয়েছে বলেও জানান তারা।

৯। সিনেমার একটি দৃশ্যে জন আব্রাহামকে রকেট লঞ্চার দিয়ে গাড়ি উড়িয়ে দিতে দেখা যায়। তবে গাড়ি ওড়ানোর আগে তাকে জেব্রা ক্রসিংয়ের পেছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু ক্যামেরা ঘুরতেই দেখা যায় তিনি জেব্রা ক্রসিংয়ের সামনে দাঁড়িয়ে আছেন।

১০। সর্বশেষে রয়েছে “পাঠান” সিনেমার অন্যতম গান “ঝুমে জো পাঠান”। এ গানে শাহরুখের পেছনে রয়েছে একটি ঘড়ি। একাধিক দৃশ্যে ঘড়ির সময় বদলেছে। এছাড়া, গানে লং শট এবং ক্লোজ রেঞ্জের শটে দীপিকার জুতোর পরিবর্তনও অনেকের নজরে পড়েছে।

বক্স অফিসে শাহরুখ খানের সর্বশেষ কয়েকটি সিনেমা ব্যবসায়িক সাফল্য পায়নি। এরপর গত চার বছর ধরে মুখ্য ভূমিকায় বড় পর্দায় দেখা মেলেনি বলিউড বাদশাহর। অন্যদিকে, গত কয়েক বছরে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের উত্থানে বলিউডের চলচ্চিত্রগুলো ক্রমাগত মুখ থুবড়ে পড়ছিল। শেষ পর্যন্ত চার বছর পর রুপালি পর্দায় ফিরে মাথা নুইয়ে পড়া বলিউডকে আবারও চাঙা করে তুলেছেন কিং খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *