কলেজ বার্তা

পলিটেকনিক শিক্ষকদের বেশিরভাগ পদই ফাঁকা

‘দেশের বিভিন্ন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষকদের ৭০ শতাংশ পদ শূন্য রয়েছে। শিক্ষক সংকটে একাডেমিক ও ব্যবহারিক ক্লাসের সময় কমিয়ে শেষ করা হচ্ছে সিলেবাস। শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে সনদ। যার ফলে দিন দিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মান কমছে। এমন পরিস্থিতি চলতে থাকলে বিদেশে দক্ষকর্মী পাঠানো বন্ধ হয়ে যাবে। কারিগরি শিক্ষার প্রতি মানুষের আগ্রহ হারাবে।’

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব বিষয় তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে আইডিবির সভাপতি ইঞ্জিনিয়ার এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে শামসুর রহমান বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের নানাভাবে বঞ্চিত করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব সমস্যা সমাধানে বারবার প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন হয়নি। সরকারের এক শ্রেণির আমলারা সেটি বাস্তবায়নে বাধা সৃষ্টি করছেন। সরকার দাবি বাস্তবায়ন না করলে দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও পলিটেকনিক শিক্ষার্থীসহ দেশের টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেইনিং (টিভিইটি) সেক্টর রাজপথে নামতে বাধ্য হবে। আর এ জন্য কোনোভাবেই আইডিইবিকে দায়ী করা যাবে না। এসময় চার দফা দাবি তুলে ধরেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *