বিদ্যালয় বার্তা

পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়াই পাঠদান শুরু করেছে শিক্ষকরা

শিক্ষকদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া ছাড়াই শুরু হয়েছে মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রমের পাঠদান। অথচ চার লাখেরও বেশি শিক্ষককে প্রশিক্ষণ দিতে ১৯০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে সরকার। শিক্ষকদের নতুন কারিকুলামে অভিজ্ঞ করে বিষয়ভিত্তিক অনলাইন ও অফলাইন- এই দুই ধরনের প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা রয়েছে এ প্রকল্পে। এরইমধ্যে প্রকল্পের অধিকাংশ অর্থ ব্যয় হলেও তার ফল তলানিতে। কারণ অধিকাংশ শিক্ষক এখনো নতুন শিক্ষাক্রমের পর্যাপ্ত প্রশিক্ষণ পাননি।

খোঁজ নিয়ে জানা যায়, মাধ্যমিকের প্রায় ৮৬ হাজার শিক্ষক এখনো অনলাইন প্রশিক্ষণ নিতে পারেননি। প্রাথমিকস্তরে এ প্রশিক্ষণ এখনও শুরুই হয়নি। কিন্ডারগার্টেন স্কুলগুলো নতুন কারিকুলামে পড়ালেও শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেই। এরই মধ্যে গত ২ জানুয়ারি থেকে এসব স্কুলের প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রমে পাঠদান শুরু হয়েছে। পাঠদানের ক্ষেত্রে নতুন শিক্ষাক্রম সম্পূর্ণ নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। শিক্ষকদের প্রশিক্ষণ ছাড়া এই কারিকুলামে পাঠদান প্রায় অসম্ভব। শিক্ষকরা এ ধরনের শিক্ষাক্রমে অভ্যস্ত না থাকায় ভালো মানের প্রশিক্ষণ প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে, মাধ্যমিক স্তরের মোট ৩ লাখ ৫৫ হাজার শিক্ষককে এখন পর্যন্ত অনলাইন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যায়ে মোট ৪ লাখ ৪১ হাজার ৬ জন শিক্ষক রয়েছেন। ফলে এখনো অনলাইনে প্রশিক্ষণ নিতে পারেননি ৮৬ হাজার ৬ জন শিক্ষক। অনলাইনে প্রশিক্ষণপ্রাপ্তদের ৬ ও ৭ জানুয়ারি এবং ১৩ থেকে ১৫ জানুয়ারি আরও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *